কলকাতা মেট্রো

Kolkata Metro: মেট্রোয় বিরাট বদল! আরও আরামদায়ক সফর! চালু হল নতুন রেকের পরিষেবা

কলকাতাঃ মেট্রোসফর এবার আরও মসৃণ, আরও আরামদায়ক, চালু হয়ে গেল ‘ডালিয়ান’ রেকের পরিষেবা। মেট্রোর দাবি, ডালিয়ান রেকে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আরও ভাল। ভিতরের সজ্জাতেও আধুনিকতার ছোঁয়া। এতে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে বাইরের আওয়াজ ভিতরে আসবে কম। ঝাঁকুনিও নেই।

আরও পড়ুনঃ সুখবর! পুজোর আগেই মেট্রো রেল পরিষেবা বেলেঘাটা স্টেশন পর্যন্ত

যাত্রীদের পরিষেবার জন্য চালু হল এমআর-৫১৩ রেক, যা ডালিয়ান রেক নামে পরিচিত। যাত্রীদের স্বাচ্ছন্দ্য এবং যাত্রার আনন্দ বাড়ানোর জন্য এই রেকটি বিশেষ বৈশিষ্ঠ্যে ভরপুর। বর্তমানে চালু এসি রেকের তুলনায় এই ধরণের রেকে ১০০ মিমি প্রশস্ত দরজা রয়েছে। এই কোচের আসন ক্ষমতাও বেশি। এছাড়া ডালিয়ান রেকে রয়েছে উন্নত শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং চোখ ধাঁধানো আলোকসজ্জা। এই রেকগুলির প্রশস্ত দরজা ব্যস্ত সময়ে যাত্রীদের সহজে প্রবেশ এবং প্রস্থান সহজতর করবে। ঝাঁকুনিও আগের চেয়ে কম হবে। কোচের ভেতরে সিসিটিভি কভারেজ, মডিউলার এবং প্রশস্ত ভেস্টিবিউল, প্রবীণ নাগরিক এবং বিশেষভাবে সক্ষমদের জন্য আরও আসনের ব্যবস্থা সহ বর্ধিত আসন এই রেকগুলির কয়েকটি অনন্য বৈশিষ্ট্য।

এগুলি ছাড়াও, সুন্দর ডিজাইন, উন্নত এয়ার ডিফিউজার, উচ্চ ক্ষমতার এসি, বাইরের ইঙ্গিত বাতি-সহ ছোট এবং মসৃণ অ্যালার্ম ডিভাইস, উজ্জ্বল মাল্টিকালার মাল্টিলিঙ্গুয়াল ডিসপ্লে বোর্ড, ইউনিফর্ম আলোকসজ্জা, হুইল চেয়ার পার্কিং সুবিধা এবং ডোর সাইড হ্যান্ড রেলের মতো বৈশিষ্ট্যগুলি কলকাতা মেট্রোর এই রেকগুলিকে অনন্য করে তুলেছে। এই রেকগুলিতে কিছু উন্নত সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে যেমন ডিস্ক ব্রেক সিস্টেম, স্ট্র্যাপ সহ নিয়ন্ত্রিত স্রাব অগ্নি নির্বাপক, প্রশস্ত নির্গমন দরজা এবং অ্যান্টি-স্কিড রাবার মেঝে সহ নির্বাসন র‍্যাম্প। এই জাতীয় বৈশিষ্ট্যগুলি যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করবে বলে জানিয়েছেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

কলকাতা মেট্রো শীতাতপ নিয়ন্ত্রিত হয়েছে অনেক দিন হল। কিন্তু প্রবল গরমের সময় মেট্রোর শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলেন নিত্যযাত্রীরা। মেট্রোর দাবি, ডালিয়ান রেকে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আরও ভাল। ভিতরের সজ্জাতেও রয়েছে আধুনিকতার ছোঁয়া। এই রেকে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার ফলে বাইরের আওয়াজ ভিতরে আসবে সামান্যই। ঝাঁকুনিও কম। বসার আসনও আগের চেয়ে চওড়া করা হয়েছে। ফলে মেট্রোসফর হবে আরও শান্তিপূর্ণ।মেট্রো রেল সূত্রে খবর, ২০১৯ সালে ডালিয়ান রেক চালু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারির জেরে সেই পরিকল্পনা ভেস্তে যায়।