Bollywood News: আমির খান কি তবেই অবসর গ্রহণের ইঙ্গিত দিয়েই দিলেন? কেন প্রযোজনা করলেন ‘লাপতা লেডিজ’? প্রকাশ্যে আনলেন নিজেই

সুপ্রিম কোর্টে হয়ে গিয়েছে চিত্রপরিচালক কিরণ রাও পরিচালিত ছবি ‘লাপতা লেডিজ’-এর এক বিশেষ স্ক্রিনিং হয়েছে। আর কিরণের অবশ্য আরও এক পরিচয় রয়েছে। তিনি বলিউড সুপারস্টার আমির খানের প্রাক্তন স্ত্রী-ও বটে!

মূলত লিঙ্গ সংবেদনশীলতা প্রোগ্রামের অধীনে শুক্রবার শীর্ষ আদালতে ‘লাপতা লেডিজ’ ছবির স্ক্রিনিং হয়েছে। যেখানে যোগ দিয়েছিলেন সর্বোচ্চ আদালতের একাধিক বিচারক। এই স্ক্রিনিংয়ের পরেই ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের সঙ্গে বিশেষ আলাপ-আলোচনা করেছেন আমির এবং কিরণ। যেখানে বি-টাউনের মিস্টার পারফেকশনিস্ট জানিয়েছেন যে, ভয় এবং আকাঙ্ক্ষা উভয় থেকেই তিনি ‘লাপতা লেডিজ’ প্রযোজনা করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

নিজের কেরিয়ারের বিষয়ে বলতে গিয়ে আমির বলেন, “কোভিডের সময় ৫৬ বছর বয়সে এসে আমার মনে হয়েছে যে, এটাই আমার কেরিয়ারের শেষ পর্ব। সক্রিয় কাজের জন্য আমার কাছে হয়তো আরও ১৫ বছর রয়েছে। তাই আমি সব কিছু পরিশোধ করতে চেয়েছি। ইন্ডাস্ট্রি, সমাজ এবং দেশ আমায় অনেক কিছু দিয়েছে। আমি ভেবেছিলাম যে, বছরে আমি একটাই ছবি করতে পারি। কিন্তু একজন প্রযোজক হিসেবে আমি একাধিক গল্প নিয়ে কাজ করতে পারি। মানে যে গল্পগুলিকে আমি ভাল ভাবে অনুভব করতে পারি।”

আরও পড়ুন: বলুন তো কোন জিনিস বাগানে সবুজ, বাজারে কালো আর ‘বাড়িতে লাল’ হয়? রান্নাঘরেই আছে কিন্তু! ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

আমিরের ব্যাখ্যা, “প্রযোজনার মাধ্যমে আমি নতুন লেখক, পরিচালক এবং প্রত্যেককে সুযোগ দিতে পারি। পরিচালনার ক্ষেত্রে ‘লাপতা লেডিজ’ ছবিই ছিল এর প্রথম ধাপ। আমি এই ধরনের প্রতিভার পাশে থাকতে চাই। এক বছরে ৪-৫টি ছবি প্রযোজনা করার আশা রাখি। যাতে আমরা এই ধরনের ছবি আরও বেশি করে দেখতে পাই।”

‘লাপতা লেডিজ’ ছবির পিছনে কোন অনুপ্রেরণা কাজ করেছে, এই প্রশ্ন ছবির নির্মাতাদের সামনে রেখেছিলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়। জবাবে পরিচালক কিরণ বলেন যে, মূলত এটি ছিল বিপ্লব গোস্বামীর চিত্রনাট্য। আর ২০২০ সালে স্ক্রিন রাইটার্স অ্যাসোসিয়েশন-এর প্রতিযোগিতায় এই চিত্রনাট্যটি খুঁজে পেয়েছিলেন আমির। ফলে তাঁরাই এই চিত্রনাট্যের স্বত্ত্ব কিনতে চেয়েছিলেন। কিরণ বলেন, “নাটকীয়তার মাঝেই আমরা মজাদার কিছু বিষয়ও ঢুকিয়েছি। আর সিনে ইন্ডাস্ট্রির পালাবদলের কারণে এই সফরটা আরও দীর্ঘ এবং অনিশ্চিত হয়ে পড়েছিল।” কিরণ আরও জানান যে, অনেকেই ছবিটি ওটিটি প্ল্যাটফর্মে রিলিজ করার কথা বলেছিলেন। কিন্তু তাঁরা সেটি প্রেক্ষাগৃহে রিলিজ করার সিদ্ধান্তে অনড় ছিলেন।