Uttar Dinajpur News: সর্ষেকে দশ গোল দিয়ে বাড়ছে ‘এই’ জিনিসের চাষ! প্রচুর টাকা আয়, উচ্ছ্বসিত চাষিরা

উত্তর দিনাজপুর: অল্প খরচে অধিক লাভ হওয়ায় সর্ষে ছেড়ে বাড়ছে ভুট্টার চাষ। উচ্চ ফলনশীল জাতের ভুট্টার চাষ করে প্রতি বছরই লাভের মুখ দেখছেন উত্তর দিনাজপুর জেলার কৃষকরা। আর এতে করে প্রতি বছর সর্ষে ছেড়ে বাড়ছে ভুট্টার চাষ। বিগত বছরগুলির তুলনায় চলতি বছরে ভুট্টার চাষ বেড়েছে ব্লকে ব্লকে।

গতব ছর জেলায় ৯০ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছিল। এই বছর যার পরিমাণ অনেকটাই বেড়েছে। জেলা কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, গত বছর জমিতে ভুট্টা ফলিয়ে ভাল দাম পেয়েছেন চাষিরা। ফলে এই বছর চাষে আগ্রহ তাঁদের অনেকটাই বৃদ্ধি পেয়েছে। অন্য দিকে, উন্নতমানের ভুট্টার শোধিত বীজ যাতে জেলার চাষিরা কম দামে পেতে পারেন, সেই জন্য নানা পরিকল্পনা নেওয়া হয়েছে কৃষি দফতরের পক্ষ থেকে।

মুরগির খাদ্য হিসেবে পোলট্রি ফার্মগুলিতে ভুট্টার চাহিদা ব্যাপক। ফলে বাজারে চাহিদা বেশি থাকার জন্য ভাল দাম পান চাষিরা। তাই অনেক চাষী সর্ষে এবং অন্যান্য ফসল ছেড়ে ভুট্টা চাষে ঝুঁকছেন। জানা যায়,উত্তর দিনাজপুর জেলা ভুট্টা চাষের জন্য অত্যন্ত অনুকূল। এখানকার মাটি, আবহাওয়া এই চাষের পক্ষে পুরোপুরি উপযুক্ত। সেই কারণে ভুট্টা চাষে আগ্রহ দিনদিন বাড়ছে। তবে পরপর একই জমিতে টানা কয়েকবার ভুট্টা চাষ করলে জমির উর্বরতা শক্তি হ্রাস পায়। তাই কৃষিদ ফতরের পরামর্শ, দু-তিন বছর ভুট্টা চাষ করার পর সেই মাটিতে পরের বছর অন্য শস্য চাষ করা ভাল। এই প্রক্রিয়া অবলম্বন করলে চাষের জমির উর্বরতা পুরোপুরি ফিরে আসবে।

পিয়া গুপ্তা