Tea

Health Tips: ঘনঘন চা খাওয়ার নেশা? কোনসময় চা খাওয়া বিপজ্জনক?জানাচ্ছেন বিশেষজ্ঞ

কলকাতা: অনেকেই সকালে খালি পেটে চা খান। ইদানীং শোনা যায়, খালি পেটে দীর্ঘদিন চা পান করলে ক্যানসার হতে পারে। সত্যিই কি তাই?

স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. জে কে মিত্র জানান, খালি পেটে চা খেলে ক্যানসার হয় এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ আজ পর্যন্ত মেলেনি। তবে এই ধরনের অভ্যাসে ক্যানসার না হলেও অন্য স্বাস্থ্য-সমস্যা তৈরি হতে পারে। চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং পলিফেনল যা স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, তেমনই সঠিক উপায়ে না পান করলে অপকারও হতে পারে। তবে ক্যানসারের গুজব বাদ দেওয়া যেতে পারে।

তিনি আরও বলেন, খালি পেটে চা খেলে গ্যাস্ট্রিক অ্যাসিডিটি ও পেট জ্বালাপোড়ার মত সমস্যা হতে পারে। সাধারণত চায়ে ক্যাফেইন থাকে, যা পেটে অ্যাসিডিটির পরিমাণ বাড়ায়। খালি পেটে চা পান করলে তা পরিপাকতন্ত্রকে প্রভাবিত করতে পারে এবং ক্ষুধা হ্রাস করতে পারে, এতে পুষ্টির ঘাটতি হয়।

ডা. মিত্রের মতে, সঠিক সময়ে এবং সঠিক উপায়ে চা খেলে উপকার পাওয়া যায়। চা পানের সেরা সময় সকালের জলখাবারের পর। এর ফলে পেটে অ্যাসিডিটির সমস্যা হয় না এবং হজমশক্তিও ভাল থাকে। দিনে ২-৩ কাপ চা যথেষ্ট। অতিরিক্ত চা পান করলে ক্যাফেইনের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

গ্রিন টি পান– গ্রিন টি অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ এবং খালি পেটে পান করা যেতে পারে, তবে এর সঙ্গেও হালকা জলখাবার করা ভাল।

চা পানের সঙ্গে ক্যানসারের সরাসরি কোনও সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। ক্যানসারের অনেক কারণ থাকতে পারে, যেমন জেনেটিক কারণ, ধূমপান, অ্যালকোহল সেবন, অস্বাস্থ্যকর খাবার এবং দূষণ । তাই খালি পেটে চা পান করাকে ক্যানসারের কারণ মনে করা ভুল।