RG Kar Doctor Death: দিনভর বন্ধ আউটডোর পরিষেবা, পরিস্থিতি সামলাতে নবান্নের নির্দেশে বৈঠক স্বাস্থ্য সচিবের

কলকাতা: আর জি করের চিকিৎসক ছাত্রীর উপরে নির্মম অত্যাচার করে খুনের ঘটনায় সারা রাজ্যজুড়ে চলছে বিক্ষোভ আন্দোলন৷ আজ, বুধবার রাতে সমস্ত মহিলাদের পথে নামার ডাক দেওয়া হয়েছে৷ অন্যদিকে, গত মঙ্গলবারই আন্দোলনকারী চিকিৎসকদের তরফে ঘোষণা করা হয়েছিল যে বৃহস্পতিবার রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে আউটডোর পরিষেবা বন্ধ থাকবে৷ চিকিৎসকদের এই কর্মসূচির জেরে সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে এসে বৃহস্পতিবার ফিরে যেতে হয়েছে বহু সাধারণ মানুষকে৷

সরকারি হাসপাতালগুলিতে পরিষেবা স্বাভাবিক করতে সেই কারণে এবার জরুরি বৈঠকে বসেছে স্বাস্থ্য দফতর। নবান্নের নির্দেশেই বৈঠকে স্বাস্থ্য দফতর।ওপিডি সহ হাসপাতালের পরিষেবা কীভাবে স্বাভাবিক করা যাবে, তা নিয়েই বৈঠকে আলোচনা হয় বলে জানা গিয়েছে।

আরও পড়ুন:  ক্রাইম সিনে কেন সংস্কার? প্রমাণ লোপাট হলে দায় হবে কার? এবার প্রশ্ন তুললেন আন্দোলনকারীরা

বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজের সুপার, সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকেরা এবং স্বাস্থ্য সচিব।

এদিন দুপুর দেড়টা থেকে বিভিন্ন জেলায় জেলায় সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলিতে ওপিডিতে কর্মবিরতির দরুন কী প্রভাব পড়েছে তা নিয়ে আলোচনা হয়। বলা হয়, ‘‘পরিষেবা যাতে স্বাভাবিক থাকে সেটা আপনারা চেষ্টা করুন। সাধারণ মানুষকে পরিষেবা থেকে ফেরানো যাবে না। পরিষেবা দেওয়ার চেষ্টা করুন।’’

কোন সরকারি হাসপাতালে কত সংখ্যক সিনিয়র ডাক্তার রয়েছেন তারও রিপোর্ট নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

অন্যদিকে, আরজি কর কাণ্ডের তদন্তে দিল্লি থেকে কলকাতায় এসে গিয়েছে সিবিআই-এর তদন্তকারী দল৷ সিবিআই-এর হাতে তুলেও দেওয়া হয়েছে গ্রেফতার হওয়া সঞ্জয় রাইকে। সিবিআই-এর দলে রয়েছে নিজস্ব মেডিক্যাল টিম এবং ফরেন্সিক বিশেষজ্ঞরাও।

আরও পড়ুন: ‘কাদের উদ্দেশ্য সফল করতে এই কর্মবিরতি?,’ বিরোধীদের নিশানা করে কর্মবিরতি নিয়ে প্রশ্ন তুললেন কুণাল ঘোষ

গ্রেফতার হওয়া ধৃত সঞ্জয় রাই গত একমাস ধরে ওই চিকিৎসককে ফলো করত কিনা, কোনও ফুটেজ আছে কিনা, যেখানে সঞ্জয় ফলো করছে এমন কিছু আছে কিনা তা খতিয়ে দেখবে সিবিআই। অর্থাৎ পূর্ব পরিকল্পিত ভাবে ধর্ষণ ও খুন? ষড়যন্ত্র করে খুন? সঞ্জয়ের বয়ান অনুসারে সেমিনার হলে আগে কখনও আসেনি সে, এই তথ্য সত্যি কিনা, তা যাচাই করবে সিবিআই। নির্যাতিতার মোবাইল ও সঞ্জয়ের মোবাইল কল লিস্ট, ডিলিট চ্যাট খতিয়ে দেখবে সিবিআই।