জাতীয় নির্বাচন কমিশন

Elections in Jammu and Kashmir: খুব শীঘ্রই ভোট জম্মু-কাশ্মীরে, জানিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরে নির্বাচনের দিন ঘোষণা করে দিল জাতীয় নির্বাচন কমিশন। জম্মু-কাশ্মীর ছাড়াও নির্বাচন হবে হরিয়ানাতেও। আগামী শুক্রবার বেলা ৩টে এই দুই রাজ্যের বিধানসভার ভোটের দিন সবিস্তারে জানানো হবে।
আগামী ৩রা নভেম্বর হরিয়ানার বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। ঠিক তেমনই সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে বিধানসভার ভোট কার্যকর করতে হবে জম্মু-কাশ্মীরে। সেই অনুযায়ীই পদক্ষেপ করল জাতীয় নির্বাচন কমিশন। ইতিমধ্যেই নির্বাচন কমিশনের একটি প্রতিনিধি দল জম্মু-কাশ্মীর এবং হরিয়ানার পরিস্থিতি খতিয়ে দেখতে সেখানে যায়।

আরও পড়ুন: ৭ দিন ঝোপেই পড়েছিল ধর্ষিতা নার্সের দেহ, খুনির কাছে উদ্ধার মৃতার গয়না-পার্স!
এর আগে ২০১৮ সালের ২০ ডিসেম্বর থেকে গোটা জম্মু-কাশ্মীরে সংবিধানের ৩৫৬ ধারা অনুযায়ী রাষ্ট্রপতি শাসন জারি হয়। ক্রমেই তার মেয়াদ বেড়ে দাঁড়ায় ৩রা জুলাই ২০১৯ পর্যন্ত।
ঠিক তার পরের মাসে অর্থাৎ ৫ই অগাস্ট ২০১৯ সালে কেন্দ্রের তরফ থেকে সংবিধানের ৩৭০ ধারার বিলোপ সংক্রান্ত আইন আনা হয়। জম্মু-কাশ্মীরকে অঙ্গরাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করানো হয়। জম্মু-কাশ্মীরের পাশাপাশি তার সঙ্গে যুক্ত করা হয় লাদাখকেও।
এরপর একের পর মামলা দায়ের হয় ৩৭০ ধারা ফিরিয়ে আনার জন্য। কিন্তু ২০২৩ সালে ১১ই ডিসেম্বর সুপ্রিম কোর্ট কেন্দ্রের সিদ্ধান্তকেই মান্যতা দেয়। এবং নির্দেশিকা জারি করে ৩০শে সেপ্টেম্বর ২০২৪-এর মধ্যে বিধানসভা নির্বাচন সম্পন্ন করতে হবে জাতীয় নির্বাচন কমিশনকে। এরপরেই নির্বাচনের দিন ঘোষণার কথা জানালো জাতীয় নির্বাচন কমিশন।