এবারে মুখ খুললেন মহম্মদ সিরাজ

Mohammed Siraj: ‘এবারের যুক্তি কী?’ আরজি কর নিয়ে প্রশ্ন মহম্মদ সিরাজের

নয়াদিল্লি: আরজি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় তোলপাড় রাজ্য থেকে দেশ। শিউরে ওঠা এই ঘটনায় স্তম্ভিত সকলেই। এরমাঝেই এই ঘটনার নিন্দা জানিয়ে পোস্ট করেছিলেন ভারতীয় পুরুষ ক্রিকেট দলের তারকা পেসার যশপ্রীত বুমরা। এরপর এই ঘটনায় পোস্ট করলেন আরেক পেসার মহম্মদ সিরাজও।
শুক্রবার সিরাজ সমাজমাধ্যমে একটি পোস্ট করেন। সেই পোস্টে গোটা দেশে ঘটে যাওয়া বিভিন্ন ধর্ষণের ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে মেয়েদের কী করা উচিত নয় তা নিয়ে ব্যঙ্গ করে একটি পোস্ট করা হয়। অনেকেই এই পোস্টটি করেছেন। সিরাজের এই পোস্টে লেখা রয়েছে, “ধর্ষণে মেয়েদের দিকে আঙুল তোলার ক্ষেত্রে এবারে যুক্তি কী?”
এই পোস্টের আগে একে একে মুখ খুলেছিলেন আয়ুষ্মান খুরানা, প্রীতি জিন্টা-সহ নানান তারকা।
বৃহস্পতিবার অভিনেত্রী আলিয়া ভাট ইন্সটাগ্রামে স্টোরি দিয়েছিলেন। সেই স্টোরিই সমাজমাধ্যমে পোস্ট করেছিলেন বুমরা। এই পোস্টে বুমরা লেখেন, “মেয়েদের পথ বদল করতে বলবেন না, পরিবেশ বদল করুন। সকল মহিলাই ভাল পরিবেশের দাবীদার।”
এর আগে আলিয়া ভাট একটি ভিডিও পোস্ট করে বলেছিলেন “মেয়েরা কোথাও সুরক্ষিত নয়। একই ঘটনা, কিছুই বদলায়নি। আমরা কী ভাবে আমাদের কর্মস্থলে যাব, সেই চিন্তাই যেন কুরে কুরে খাচ্ছে। এই ঘটনা আরও একবার চোখে আঙুল দিয়েই দেখিয়ে দিল মেয়েদের সুরক্ষা তাঁদের নিজেদের হাতেই তুলে নিতে হবে।”

আরও পড়ুন: ‘দেশের গর্ব ভিনেশ’- পদক না পেলেও তারকা কুস্তিগিরকে প্রশংসায় ভরালেন মোদি
অন্যদিকে আয়ুষ্মান খুরানাও একটি ভিডিও-তে লেখা কবিতা পাঠ করেন। সেখানে তিনি বলেন, “আমি যদি ছেলে হতাম, আমিও দরজায় কোনও আগল না লাগিয়ে ঘুমোতে পারতাম। আমি যদি ছেলে হতাম আমি সারারাত ঘুরে বেড়াতাম। আজ যদি প্রতিষ্ঠিত না হতাম, চিকিৎসক না হতাম তবে এ ভাবে মাকে চোখের জল ফেলতে হত না। ৩৬ ঘণ্টা ধরে ধর্ষণ, পুরুষদের লালসার শিকার হলাম। যদি ওই পুরুষগুলোর মধ্যে নুন্যতম নারীসত্ত্বা থাকত। ভাবছি যদি আমি ছেলে হতাম, তাহলে আমি বেঁচে থাকতাম।”
কলকাতার সরকারি হাসপাতালে ঘটে যাওয়া এই ঘটনায় সরব হয়েছেন প্রত্যেকেই। প্রতিবাদী কণ্ঠস্বরে মুখরিত হয়েছে রাজ্য থেকে দেশ থেকে বিশ্ব। নারী সুরক্ষা নিয়ে সরব হতে দেখা গিয়ে তারকা থেকে খেলোয়াড়দের। এবারে তা নিয়ে মুখ খুললেন ভারতীয় পেসার মহম্মদ সিরাজও।