এই সেই নকল রসুন

Garlic: সাবধান! আসল ভেবে নকল রসুন খাচ্ছেন না তো? এই ঘটনা জানলে চমকে যাবেন

মুম্বই: খাবারের ক্ষেত্রে রসুন অত্যন্ত প্রয়োজনীয়। সেক্ষেত্রে মধ্যবিত্তের জীবনে পেঁয়াজ-রসুনের তাৎপর্য অপরিসীম। কিন্তু, সাবধান! সেখানেও ঘটে যেতে পারে অঘটন। আপনার রান্নায় স্বাদ বাড়ানোর জন্য ব্যবহৃত হওয়া এই রসুন হতেই পারে ভেজাল। হতেই পারে নকল রসুন খেয়ে আপনি অসুস্থ হয়ে পড়লেন। মহারাষ্ট্রের অকোলা এলাকায় এমনই এক ঘটনা সামনে এসেছে।

আরও পড়ুন: লজ্জার রাত লন্ডনে, ঘুমন্ত বিমান সেবিকার ঘরে চড়াও দুষ্কৃতী, প্রবল মারধর, তারপর..
বর্ষাকালে এমনিতেই শাক-সব্জির দাম থাকে চড়া। তারমধ্যে পেঁয়াজ-রসুনের দামও ঘোরাফেরা করে কখনও ৩০০ আবার কখনও ৩৫০ টাকার আশেপাশে। আবার রসুন ছাড়া অনেক রান্নাও অসম্পূর্ণ থেকে যায়। ফলে মধ্যবিত্তদের নাভিশ্বাস ওঠে এই মহার্ঘ রসুন কিনতে। ইতিমধ্যেই তা নিয়ে শুরু হয়েছে কালোবাজারি। কিন্তু, মহারাষ্ট্রের অকোলায় দেখা এক ভয়ঙ্কর দৃশ্য! বাজার ঘুরে পুলিশ উদ্ধার করল সিমেন্ট দিয়ে বানানো নকল রসুন! যা খাওয়ার পর কী হতে পারে তা আন্দাজ করা যায় সহজেই। এমনকি মৃত্যুও হতে পারে।
কিন্তু জানবেন কী করে আপনার কেনা রসুন আসল নাকি নকল? এমনই এক ক্রেতা সুভাষ পাটিল জানান, আসল দেখানোর জন্য রসুনের গায়ে সিমেন্টের প্রলেপ দেওয়া হয়। ফলে রসুন একদম ধবধবে সাদা হয়ে যায়। আসল নকলের পার্থক্য বোঝার আর উপায় থাকে না। তবে অকোলা বাজারে এখন তল্লাশি অভিযান শুরু করেছে পুলিশ। যদিও তাতে রসুনের দামে কোনও প্রভাবে পড়েনি। এখনও ৩০০- ৩৫০ টাকা অবধি দাম ওঠা নামা করছে।