স্বনির্ভরতায় বিশেষ জোর ভারতীয় রেলের

Indian Railways: বড় পদক্ষেপ! স্বনির্ভরতায় বিশেষ জোর ভারতীয় রেলের

পূর্ব রেল ইতিমধ্যেই হাওড়া, শিয়ালদহ, মালদা, ও আসানসোল স্টেশন সহ অন্যান্য বিভিন্ন স্টেশনে ও.এস.ও.পি. (এক স্টেশন এক পণ্য – One Station One Product) স্টল স্থাপন করেছে, যেখানে স্থানীয় শিল্পী এবং শিল্পোদ্যোগীরা তাদের তৈরি বিভিন্ন সামগ্রী ন্যায্য দামে বিক্রি করতে পারছেন। এই স্টলগুলোতে তাদের পণ্য প্রদর্শনের পাশাপাশি দেশ-বিদেশ থেকে অর্ডার পাচ্ছেন, ফলে তাদের আয় ও নিয়োগের সুযোগ বেড়েছে। যারা আগে এর সুযোগ পেতেন না , তাদের আর্থসামাজিক উন্নতি হচ্ছে এবং তারা একটি স্বাচ্ছন্দ্যময় জীবনের পথে অগ্রসর হচ্ছেন। পূর্ব রেল এই ও.এস.ও.পি. (OSOP) স্টলের মাধ্যমে “ভোকাল ফর লোকাল” এবং “লোকাল টু গ্লোবাল” ধারণাকে বাস্তবে রূপ দিতে কাজ করছে, যাতে স্থানীয় শিল্পের বিশ্বায়ন সম্ভব হয়।

ইন্ডিয়ান রেলওয়ের এই উদ্যোগটি স্থানীয় উদ্যোক্তাদের জন্য অত্যন্ত সফল হয়েছে, বিশেষ করে পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলের হ্যান্ডক্র্যাফট শিল্পীদের জন্য, যারা তাদের পণ্য বাজারজাত করার সুযোগ পায় না। এই প্রকল্পের মাধ্যমে তারা এখন সহজেই তাদের তৈরি হ্যান্ডক্র্যাফট গুলো দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিতে পারছেন এবং এর মাধ্যমে তারা জীবিকা নির্বাহের ক্ষেত্রে সফল হচ্ছেন।

হাওড়া ডিভিশনের অন্তর্গত প্রায় ১০০টি স্টেশনে এবং শিয়ালদহ ডিভিশনে ও ১০০ টির কাছাকাছি  স্টেশনে এক স্টেশন এক পণ্য প্রকল্পে অংশগ্রহণের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। এই প্রকল্পের আওতায় হাওড়া, আদিসপ্তগ্রাম, অম্বিকা কালনা, আরামবাগ, আজিমগঞ্জ জংশন, বগিলা, চন্দননগর, বাঁশবেড়িয়া সহ বিভিন্ন স্টেশনে স্টল স্থাপন করা হয়েছে। শিয়ালদহ ডিভিশনে দত্তপুকুর, পিয়ালী, লালগোলা, ভগবানগোলা, মুর্শিদাবাদ, কৃষ্ণনগর, বনগাঁ, দমদম ক্যান্টনমেন্ট-সহ আরও অনেক স্টেশনে এই স্টলগুলো স্থাপন করা হয়েছে।

এই স্টলগুলোর জন্য যারা ১৫ দিনের জন্য রেজিস্ট্রেশন করবেন, তাদের জন্য রেজিস্ট্রেশন ফি ১৫০০ টাকা (জিএসটি সহ) এবং ২০ ইউনিট বিদ্যুতের ব্যবহার বিনামূল্যে প্রদান করা হবে। ৩০ দিনের জন্য যারা রেজিস্ট্রেশন করবেন, তাদের জন্য রেজিস্ট্রেশন ফি ২০০০ টাকা (জিএসটি সহ) এবং ৪০ ইউনিট বিদ্যুতের ব্যবহার বিনামূল্যে প্রদান করা হবে। এর বাইরে অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহারের জন্য নির্ধারিত চার্জ প্রযোজ্য হবে। বিস্তারিত তথ্য এবং শর্তাবলী www.er.Indianrailways.gov.in ওয়েবসাইটে পাওয়া যাবে।

স্থানীয় শিল্পী এবং উদ্যোক্তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ, যেখানে তারা সহজেই তাদের পণ্য মানুষের কাছে পৌঁছে দিতে পারছেন এবং যাত্রীরা সস্তায় তাদের পছন্দের হ্যান্ডক্র্যাফট পণ্য পেতে পারছেন। এই উদ্যোগটি উভয় পক্ষের জন্যই অত্যন্ত লাভজনক প্রমাণিত হয়েছে।