দেশজুড়েই প্রতিবাদ ডাক্তারদের

Doctors’ Security: চিকিৎসক সুরক্ষা নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, আরও আঁটোসাঁটো হবে হাসপাতালের নিরাপত্তা

নয়াদিল্লি: আরজি কর কাণ্ডের পর ডাক্তারদের নিরাপত্তা নিয়ে সরব চিকিৎসক মহল। এই বিষয়ে এবার কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। প্রতিটি কেন্দ্রীয় হাসপাতালে ২৫% নিরাপত্তা আরও বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে।
সূত্রের খবর, নিরাপত্তার বিষয় নিশ্চিত হওয়ার জন্য কিছু ক্ষেত্রে মার্শাল রাখার কথাও ভাবা হতে পারে। এই বিষয়ে হাসপাতালে অতিরিক্ত নিরাপত্তার উপরেই জোর দিতে চাইছে কেন্দ্র। কারণ এই প্রসঙ্গে এক আধিকারিক জানান, শুধুমাত্র একটি ঘটনার উপর ভিত্তি করে কোনও কেন্দ্রীয় আইন বিশাল বড় কোনও পার্থক্য গড়তে পারবে না। তার থেকে নিরাপত্তার উপরেই বেশি করে জোর দিতে চাইছে কেন্দ্র।
কারণ কলকাতার এই ঘৃণ্য অপরাধটি সংঘটিত হয়েছিল নিরাপত্তাজনিত অভাবের জন্য। এবং ঘটনাটি যেহেতু কোনও রোগী-ডাক্তারের মধ্যে ঘটে যাওয়া কোনও হিংসার ঘটনা নয় তাই কোনও নির্দিষ্ট আইন এনে এই ধরনের ঘটনা প্রতিরোধ করা যাবে না। অন্যদিকে ধর্ষণ এবং খুনের জন্য আগে থেকেই ভারতীয় দণ্ডবিধিতে শাস্তির বিধান রয়েছে। তাই কেন্দ্রের তরফ থেকে এই বিষয়ে বিস্তারিত ভাবে রেসিডেন্টস ডক্টরস অ্যাসোসিয়েশনের ডাক্তারদেরও জানানো হয়। একটি কমিটি গঠন করারও কথা বলা হয় যার সভাপতি হবেন ডিরেক্টরেট জেনারেল অফ হেলথ সারভিসেসের প্রধান।
এই বিষয়ে কেন্দ্রের এক আধিকারিক বলেন, “হাসপাতাল সর্বসাধারণের জন্য, আমরা সেটাকে দুর্গে পরিণত করতে পারি না। কিন্তু, চিকিৎসকদের নিরাপত্তা সুনিশ্চিত করা আমাদের দেখতে হবে। কিন্তু আমরা চিকিৎসকদের অনুরোধ করব তাঁরা যেন তাঁদের ধর্মঘট উঠিয়ে নিন। এই ধর্মঘট রুগীদের অনেক দুর্ভোগের সৃষ্টি করছে।”

আরও পড়ুন: কাকভোরে কেঁপে উঠল কাশ্মীর, একের পর এক ভূমিকম্পে আতঙ্ক উপত্যকায়
দ্য ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির “পরোক্ষ” হস্তক্ষেপ দাবি করেছে। হাসপাতালকেও বিমানবন্দরের মতন সেফ জোন ঘোষণা করার দাবি জানানো হয়েছে। যথাযথ সুরক্ষার দাবিতে ধর্মঘট চললেও নির্মাণ ভবনের সামনে সোমবার ৩৬টি হাসপাতালের বহির্বিভাগের ডাক্তার বিনামূল্যে রুগী দেখবেন। এছাড়াও জরুরি বিভাগ চালু থাকবে।