RG Kar Case: হাসপাতালেই যান না তিনি! সরিয়ে দেওয়া হল আরজি করের নয়া প্রিন্সিপালকে, বাতিল সন্দীপ ঘোষের অর্ডারও

কলকাতা: গত ১৪ অগাস্টের পরে আর নাকি হাসপাতালেই যাননি তিনি৷ হাসপাতাল পরিচালনা করতেন স্বাস্থ্যভবন থেকেই৷ ক্ষোভ, অনুযোগ জানানোর জন্যে কি চিকিৎসক ছাত্রছাত্রীরা তবে স্বাস্থ্যভবনে যাবেন? ছাত্র বিক্ষোভের জেরে এবার তাই সরে যেতে হল আরজি কর মেডিক্যাল কলেজের নয়া অধ্যক্ষ সুহৃতা পালকে৷ পাশাপাশি সরানো হল আরও তিন আধিকারিককে। MSVP সহ চেস্ট মেডিসিন বিভাগের প্রধান ও অ্যাসিট্য়ান্ট সুপারকে পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হল স্বাস্থ্যভবনের তরফে।

এদিন আরজি কর হাসপাতালের নব নিযুক্ত প্রিন্সিপাল, সুপার, চেস্ট মেডিসিনের বিভাগীয় প্রধানকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত জানান স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম৷ তিনি বলেন, ‘‘পড়ুয়াদের দাবি মেনে প্রশাসনিক দিক থেকে চার শীর্ষ আধিকারিককে সরিয়ে দেওয়া হয়েছে। প্রশাসন চায় যত তাড়াতাড়ি সম্ভব আরজি করে স্বাভাবিক পরিবেশ ফিরে আসুক৷’’ নতুন প্রিন্সিপাল অবশ্য বেরনোর সময় বলেন, ‘‘আমি কিছু বলব না।’’

আরও পড়ুন: সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট নিয়ে জটিলতা কাটাতে তৎপর সিবিআই! বৃহস্পতিতেই হাইকোর্টে যাওয়ার ভাবনা

অন্যদিকে, বুধবার আরজি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের ন্যাশনাল মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল পদের অর্ডারও ক্যান্সেল করা হয়েছে বলে জানান স্বাস্থসচিব৷

বুধবার দুপুরে জুনিয়র চিকিৎসকদের বিক্ষোভে উত্তপ্ত হয়ে ওঠে স্বাস্থ্যভবন চত্বর। শোনা যায়, স্বাস্থ্য দফতরের আধিকারিকদের ১ ঘণ্টা সময় দিয়েছিলেন আন্দোলনকারীরা। তাঁদের অন্যতম দাবি ছিল, সন্দীপ ঘোষ সহ ঘটনার দিন আরজি করে শীর্ষপদে যাঁরা ছিলেন, তাঁদের অন্য কোনও প্রশাসনিক পদে নিয়োগ করা যাবে না। ১ ঘণ্টার মধ্যে কোনও সিদ্ধান্ত না জানানো হলেও, সন্ধ্যায় সন্দীপ ঘোষকে সরানোর কথা জানান স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম।

আরও পড়ুন: আরজি করের নির্যাতিতার নাম-পরিচয় মুছতে হবে সোশ্যাল মিডিয়া থেকে, সুপ্রিম কোর্টের নির্দেশ মনে করাল কেন্দ্র

এদিন সন্ধ্যায় আরজি করে গিয়ে স্বাস্থ্য সচিব জানিয়েছেন, সন্দীপ ঘোষের ন্যাশনাল মেডিক্যাল কলেজে বহালের নির্দেশ বাতিল করা হল। সরিয়ে দেওয়া হল আরজি করের প্রিন্সিপাল সুহৃতা পালকেও। এছাড়াও সরানো হয়েছে এমএসভিবি বুলবুল মুখোপাধ্যায় ও চেস্ট মেডিসিনের বিভাগীয় প্রধান অরুণাভ দত্ত চৌধুরীকেও। স্বাস্থ্য পরিষেবা স্বাভাবিক করতে আন্দোলনকারীদের সমস্ত দাবি মেনে নেওয়া হল বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব।