ডেঙ্গু 

Health Tips: প্লেটলেট কমলেই ডেঙ্গি নয়! আর কোন কোন রোগে দেখা যেতে পারে এই লক্ষণ, জেনে নিন সবটা

বাঁকুড়া: যেভাবে দিন দিন রাজ্যজুড়ে ডেঙ্গির প্রকোপ বাড়ছে, সাধারণ মানুষ বেশ নিয়মিতই রক্তের প্লেটলেট পরীক্ষা করাচ্ছেন। প্লেটলেট সংখ্যা কম এলেই, ডেঙ্গির আতঙ্ক বাসা বাঁধছে মনে। কিন্তু প্লেটলেট সংখ্যা কম হওয়া মানেই ডেঙ্গি নয়, এমনটাই বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। দিন দিন আর্থসামাজিক পরিস্থিতির উন্নতির সঙ্গে স্বাস্থ্য সচেতনতাও বৃদ্ধি পায়। ইংরেজিতে একটা কথা আছে “প্রিকশন ইজ বেটার দ্যান কিওর”। অর্থাৎ আগে থেকে সতর্ক হয়ে গেলে নিরাময়ের প্রয়োজন হয় না। তাই আগেভাগেই রক্তে প্লেটলেটের সংখ্যা পরীক্ষা করাচ্ছেন বহু মানুষ।

ডেঙ্গি বাদেও আরও বিভিন্ন ভাইরাসজনিত রোগের কারণে কমতে পারে প্লেটলেট সংখ্যা। বাঁকুড়া সম্মিলনী মেডিকেল কলেজ ও হাসপাতালের ডিপার্টমেন্ট অফ জেনারেল মেডিসিনের হেড অফ দ্য
ডিপার্টমেন্ট ডক্টর শ্যামল কুণ্ডু জানান “প্লেটলেটের সংখ্যা কম মানেই ডেঙ্গি এরকমটা নয়। অন্যান্য ভাইরাসজনিত রোগের কারণে হতে পারে এমনটা, যেমন ইনফ্লুয়েঞ্জা।”

রক্ত পরীক্ষার পর প্লেটলেট সংখ্যা যদি কম আসে বা ‘চান্স ডিটেকশন’ হয়, তা হলে সেটা যান্ত্রিক ত্রুটিও হতে পারে। একে বলে সিউডো-থম্রসাইটোফেনিয়া। যদি পুনরায় পরীক্ষা করার পর চান্স ডিটেকশন হয় তাহলে ডাক্তারের কাছে যেতে হবে। তখন অভিজ্ঞ চিকিৎসক পরীক্ষা করে দেখবেন ঠিক কি কি কারণে প্লেটলেটের সংখ্যা কমছে। অর্থাৎ প্রাথমিকভাবে প্লেটলেট এর সংখ্যা কম আসা মানেই ডেঙ্গি নয়। অন্য কোনও ভাইরাসজনিত রোগ হতে পারে এবং হতে পারে যান্ত্রিক ত্রুটিও।

তাহলে কি স্বাস্থ্য সচেতন থাকার জন্য আগাম কোনও পরীক্ষা করাবেন না? নিশ্চয়ই করাবেন। তবে সেই পরীক্ষাগুলি করানোর পর অতি অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তারের পরামর্শ না নিয়ে ডাক্তারি করলেই বিপদ এমনটাই বলছেন বিশেষজ্ঞ চিকিৎসক। কী কী পরীক্ষা-নিরীক্ষা করানো উচিত একজন প্রাপ্তবয়স্কের? জানিয়ে দিলেন ডক্টর শ্যামল কুণ্ডু। তিনি জানান, একজন প্রাপ্তবয়স্কের প্রেসার টেস্ট, সুগার টেস্ট নিয়মিত করানো উচিত। তাছাড়া যদি কোনও বিশেষ রোগ থাকে, তা হলে সেই রোগের টেস্ট করালেই হবে।

নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়