প্রবল বর্ষণে ধ্বংসলীলা জোশীমঠে

Uttarakhand: আবারও দুর্যোগের কবলে উত্তরাখণ্ড, প্রবল বর্ষণে ধুয়েমুছে গেল জোশীমঠ লাগোয়া এই গ্রাম

সিমলা: উত্তরাখণ্ডে ভারী বর্ষণের জেরে বিপর্যস্ত চামোলি জেলার জোশীমঠ সংলগ্ন এলাকা। জোশীমঠ লাগোয়া পাগনাও গ্রাম ইতিমধ্যেই সম্পূর্ণ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। শনিবার, ভোররাত থেকে ভারী বর্ষণের জেরে কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে ওই এলাকা।

সূত্রের খবর, শনিবার রাত থেকেই বৃষ্টির তেজ বাড়তে, পরবর্তীতে প্রবল বর্ষণের জেরে ওই এলাকার প্রায় সব বাড়িই ধ্বংসস্তূপে পরিণত হয়।
এই ঘটনার পর থেকেই গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

এই প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি এলাকায় শুরু হয়েছে ভূমিধস। গত মাস থেকেই কিছু কিছু এলাকায় ভূমিধস হতে শুরু করে তারপর থেকে বৃষ্টির জেরে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে।
এই প্রসঙ্গে এক গ্রামবাসী বলেন, “আমাদের গোটা গ্রামই প্রায় ধুয়ে মুছে সাফ হয়ে গেছে। আমরা সারারাত কার্যত কোনও ছাদ ছাড়াই এই প্রাকৃতিক দুর্যোগে রয়েছি। এখনও পর্যন্ত প্রশাসন থেকে আমাদের কোনও সাহায্য করা হয়নি। জেলাশাসক সব দেখেছেন কিন্তু এখনও পর্যন্ত প্রশাসন থেকে কোনও সাহায্য এসে পৌঁছায় নি।”

আরও পড়ুন: ভয়ঙ্কর ঘটনা, ওয়াশিং মেশিনের ভিতর কিং কোবরা, ভিডিও দেখলে ভয়ে কেঁপে উঠবেন
আর এক গ্রামবাসীর কাতর আর্জি, “আমরা আমাদের গরু-বাছুর কোথায় রাখব? আমরা আমাদের সামগ্রী আপাতত গ্রামের মন্দিরে রেখেছি। কিন্তু তারপর? এরপর আমরা কোথায় যাব? আমরা থাকব কোথায়?”
গত মাসেই জাতীয় গ্রিন ট্রাইব্যুনাল উত্তরাখণ্ড সরকারকে জোশীমঠের ভূমিধস সংক্রান্ত খুঁটিনাটি নানান বিষয়ে বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল। পরবর্তী শুনানির দিন ঠিক হয়েছে আগামী ১ অক্টোবর।