Central to Aid Tripura: বন্যা পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রের তরফে ৪০ কোটি টাকা সাহায্য ত্রিপুরাকে!

কলকাতা:  রাজ্যের বন্যা পরিস্থিতি পর্যালোচনা সাপেক্ষে ত্রাণ কার্য সম্পাদনে ৪০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। একটানা ভারী বর্ষণে রাজ্যে উদ্ভুত বন্যা পরিস্থিতি মোকাবিলায় চূড়ান্ত সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার।

রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহাও নিজে সার্বিক বন্যা পরিস্থিতি মনিটরিং করে প্রতিনিয়ত কেন্দ্রীয় সরকারের সঙ্গে যোগাযোগ রেখে গিয়েছেন। বিশেষ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে পরিস্থিতি সম্পর্কে আপডেট করে গিয়েছেন।

আরও পড়ুন- দেখলেও বিশ্বাস করতে পারবেন না! এই মুরগির সঙ্গে সেলফি তুলতে হাজির দূর-দূরান্তের মানুষ! কী আছে মুরগির?

এই অবস্থায় এবার রাজ্যে উদ্ভুত বন্যা পরিস্থিতি পর্যালোচনা করে ত্রান কার্য সম্পাদন করতে এসডিআরএফ খাতে কেন্দ্রীয় সহায়তার অগ্রিম ৪০ কোটি টাকা বরাদ্দ করলো কেন্দ্রীয় সরকার। এর পাশাপাশি কেন্দ্রের নির্দেশে ১১টি এনডিআরএফ টিম, সেনাবাহিনীর ৩টি কলাম, এয়ারফোর্সের ৪টি হেলিকপ্টার ইতিমধ্যেই রাজ্যের ত্রান ও উদ্ধারকার্যে নিয়োজিত রয়েছে।

আর এই সামগ্রিক ব্যবস্থাপনা নিয়ে রাজ্য সরকারের সাথে ক্রমাগত সমন্বয় সাধন করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী অমিত শাহ।  এই নিরলস আন্তরিক প্রয়াসের জন্য আজ রাজ্যবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।মুখ্যমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে বন্যা ত্রাণে গতি এসেছে।

আরও পড়ুন- খেতে ভ্যানিলা আইসক্রিমের মতো! হলুদ নয়, নীল এই কলা দেখলে কী করবেন?

বিভিন্ন সংস্থার পক্ষ থেকে মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে অনুদান প্রদান। বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহার আহ্বানে সাড়া দিয়ে বন্যা ত্রাণে গতি আসছে। মানবিক মুখ নিয়ে এগিয়ে আসছেন সহৃদয় ব্যক্তি থেকে শুরু করে বিভিন্ন স্বশাসিত সংস্থা, সামাজিক সংস্থা ও সংগঠন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে মুখ্যমন্ত্রী ডাঃ সাহা জানান, আজ মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে ত্রিপুরা ক্রিকেট এসোসিয়েশন (টিসিএ) এবং জি গ্রুপ এর পক্ষ থেকে যথাক্রমে ১০,০০,০০০ টাকা  ও ২,০০,০০০ টাকা অনুদান প্রদান করা হয়।

মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে সৃষ্ট বন্যা পরিস্থিতির দ্রুত নিরসনে সচেষ্ট রয়েছে সকল অংশের নাগরিকগন। কায়িক শ্রমের পাশাপাশি আর্থিক সহায়তায় এগিয়ে এসেছে বহু সংস্থা।  ত্রিপুরা ব্রিক ম্যানুফ্যাকচারার এসোসিয়েশন, এএস সিকিউরিটি প্রাইভেট সার্ভিস এবং ইউনিটি গ্যাস্ট্রো অ্যান্ড লিভার হাসপাতাল থেকে যথাক্রমে ৫,০০০,০০ টাকা, ২৫,০০১ টাকা ও ৫১,০০০ টাকা অনুদান মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে প্রদান করা হয়। আর এই মানবিক উদ্যোগের জন্য তাদের সকলকে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী।