পেটে ব্যথা, বমি...১৭ বছরের মেয়ের পেট থেকে যা বেরোল, শুনলে আঁতকে উঠবেন!

What Found in Girl’s Stomach: পেটে ব্যথা, বমি…১৭ বছরের মেয়ের পেট থেকে যা বেরোল, শুনলে আঁতকে উঠবেন!

সিন্ধৌলি: সিন্ধৌলি জেলার আমদার গ্রামের বাসিন্দা সেই কিশোরী। নাম খুশি গৌতম। বেশ কয়েকদিন ধরে প্রচণ্ড পেটে ব্যথা! অস্থির হয়ে উঠছিল ১৭ বছরের কন্যা। ক্রমাগত বমি হচ্ছিল তার। তার পরিবার তাকে শাহজাহানপুরের সরকারি মেডিকেল কলেজে নিয়ে যান। সেখানে চিকিৎসকরা কিশোরীর অবস্থা নির্ণয়ের জন্য একাধিক পরীক্ষা করেন। একটি সিটি স্ক্যানেই ধরা পড়ে যন্ত্রণার উৎস! কী ছিল পেটে? জানা গেল হাসপাতাল সূত্রে।

আরও পড়ুন- করছেন মারাত্বক ভুল! ‘এই’ সময়ে আপেল খাচ্ছেন না তো? কখন খাবেন জানুন

খুশির পেটের ভিতরে পাওয়া গিয়েছে একটি ট্রাইকোবেজোয়ার! যাকে বলে চুলের টিউমার! এত পরিমাণ জড়ো হওয়া চুল বের করতে অস্ত্রোপচার ছাড়া গতি ছিল না। ১৬ সেন্টিমিটার লম্বা সেই চুলের দলা বের করতে হিমশিম খেয়েছেন চিকিৎসকরা। অপারেশন চলাকালীন, সার্জারি বিভাগের প্রধান ডাঃ বিভোর জৈনের নেতৃত্বে, ডাঃ আদিত্য কুমার সিং এবং অ্যানেস্থেশিয়া বিভাগের প্রধান ডাঃ গৌরবের সাথে সার্জিক্যাল টিম খুশির অন্ত্রে সেই চুলের গোছা দেখতে পায়। এই চুলের দলার জন্যই এত কষ্ট পাচ্ছিল খুশি।

আরও পড়ুন- একবার রাঁধলেই খেতে পারবেন সারা বছর! কোন সবজি, বলুন দেখি!

মেডিক্যাল কলেজের অধ্যাপক ডাঃ পূজা ত্রিপাঠি ব্যাখ্যা করেছেন যে প্রাথমিকভাবে, মেডিক্যাল টিম সন্দেহ করেছিল খুশির কিডনিতে পাথর হতে পারে। যাইহোক, সিটি স্ক্যান আসল কারণ প্রকাশ করে তার পেটে চুলের বোঝা জমে আছে! ডাঃ ত্রিপাঠি উল্লেখ করেছেন যে এই ধরনের ঘটনা অত্যন্ত বিরল! নিয়মিত চুল খেত খুশি, যা ট্রাইকোটিলোম্যানিয়া নামের এক রোগ! এই আচরণটি তার পাচনতন্ত্রে হেয়ারবল গঠন করে ফেলে।

খুশির বাবা-মা স্বীকার করেছে, তাঁদের মেয়ের চুল খাওয়ার অভ্যাস ছিল। যার ফলে শেষ পর্যন্ত ট্রাইকোবেজোয়ার হয়েছিল। সফল অস্ত্রোপচার তার উপসর্গগুলি সমাধান করেছে, এবং খুশির অবস্থার উন্নতি হয়েছে।