ক্রিকেটার বাছবে এআই এমনটাই জানালেন পাক বোর্ডের চেয়ারম্যান

Pakistan Cricket Board: ক্রিকেটেও চলে এল এআই! ক্রিকেটার বাছবে মেশিন? ভারতের প্রতিবেশী দেশের বড়সড় সিদ্ধান্ত

ইসলামাবাদ: বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক টেস্টে লজ্জাজনক হারের পর ক্রিকেটে কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্য নিতে চলেছে পাকিস্তান। এমনটাই জানালেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মহসিন নাকভি।
গত রবিবার রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে দশ উইকেটে লজ্জাজনক হারের সম্মুখীন হয় পাকিস্তান। আর এরপরেই নড়েচড়ে বসে পাক ক্রিকেট বোর্ড। পাক ক্রিকেটারদের ঠিক কোন কোন জায়গায় সমস্যা রয়েছে তা খুঁজে বের করার উদ্দেশেই এই কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্য নেওয়া হবে বলে জানানো হয়েছে। এই প্রসঙ্গে মহসিন জানান, “এটা খুবই দুর্ভাগ্যজনক হার।”
সমস্যা সমাধান প্রসঙ্গে তিনি আরও বলেন, “আমরা সমস্যার সমাধান করতে চাই। আমরা দেখছি কীভাবে সেই সমস্যার সমাধান করা যায় কিনা। আমাদের কাছে ক্রিকেটারদের কোনও তথ্য যা থেকে আমরা সমস্যার সমাধান করতে পারি।”
ইতিমধ্যেই পাকিস্তান নিজস্ব ঘরোয়া কাপের আয়োজন করেছে। ৫০ ওভারের এই ‘চ্যাম্পিয়ন্স কাপে’ গোটা পাকিস্তান থেকে বাছাই করা তরুণ ক্রিকেটারদের খুঁজে বের করা হবে।

এবং পরবর্তীতে কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্যে তাঁদের উন্নত করে তোলা হবে। এই কাপ শুরু হবে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। মোট পাঁচটি টিম খেলবে এই কাপে। মেন্টর হিসাবে থাকবেন সাকলিন মুস্তাক, মিসবা-উল-হক, শোয়েব মালিক এবং সরফরাজ আহমেদ-সহ পাক তারকারা।
এই প্রসঙ্গে মহসিন বলেন, “এই কাপ আমাদের ঘরোয়া ক্রিকেটকে আরও মজবুত বানাবে। আমরা ১৫০ জন ক্রিকেটারকে বেছে নেব তারপর সিলেকশন কমিটির মাধ্যমে আমরা ঠিক করব কারা যোগ্য।”
তাৎপর্যপূর্ণ ভাবে মহসিন বলেন, “আমরা যোগ্য কাউকে না পাওয়া পর্যন্ত অন্য কাউকে বসিয়ে দিতে পারব না।”

আরও পড়ুন: টি টোয়েন্টি বিশ্বকাপে কারা পেলেন দলে জায়গা, দেখে নিন মহিলাদের টিম
বাংলাদেশের বিরুদ্ধে কোনও স্পিনার না নিয়ে চার পেসার নিয়ে নামার যে স্ট্রাটেজি ছিল তা সম্পূর্ণ জলে চলে যায়।

মুখ থুবড়ে পড়ে পাক বোলিং অন্য দিকে ব্যাটিং বিপর্যয়ের মুখে দাঁড়াতেই পারেনি পাকিস্তন। ফলে সহজ জয় ম্যাচ পকেটে পুরে নেয় শাকিবরা।
এই প্রসঙ্গে মহসিন জানান, “বাংলাদেশের বিরুদ্ধে হার দুঃখজনক। যদি দলের টিম ম্যানেজমেন্ট কোনও ভুল করে থাকে সেক্ষেত্রে নির্বাচক কমিটির কিছু করার নেই।”