রাজ্যের একাধিক সাংসদদের সঙ্গে বৈঠক সারলেন পূর্ব রেলের শীর্ষ আধিকারিকরা

Eastern Railways: আটকে থাকা প্রকল্পের জমিজট কাটাতে সাংসদদের উদ্যোগী হওয়ার আহ্বান পূর্ব রেলের

কলকাতা : প্রকল্পের কাজ দ্রুত এগোবে অবশ্যই৷ তার জন্য যথাযথ সময়ের মধ্যে জমির ব্যবস্থা করে দিতে হবে। রাজ্যের একাধিক সাংসদদের সঙ্গে বৈঠক সারলেন পূর্ব রেলের শীর্ষ আধিকারিকরা। মূলত হাওড়া ও শিয়ালদহ ডিভিশনের এলাকায় থাকা একাধিক রেল প্রকল্পের কাজ থমকে বা খুঁড়িয়ে চলছে। কারণ জমি না থাকার কারণে সেই কাজ এগিয়ে নিয়ে যাওয়া যাচ্ছে না। তাই সাংসদদের দায়িত্ব নিয়ে বিধায়ক বা একেবারে নীচু স্তরে যাঁরা জনপ্রতিনিধি আছেন তাঁদের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর অনুরোধ করেছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার।

বিশেষ করে ভাবাদিঘি-প্রকল্পের জটিলতার কথা মনে করিয়ে দিয়ে সাংসদের কাছে পূর্ব রেলের শীর্ষ আধিকারিকদের অনুরোধ, কাজ শেষ করতে উদ্যোগী হন। তারকেশ্বর থেকে বিষ্ণুপুর পর্যন্ত রেলপথ নির্মাণের ক্ষেত্রে ভাবাদিঘি এলাকায় জমি-জট কাটাতে সাহায্য চান পূর্ব রেলের জিএম। আরামবাগের সাংসদ মিতালি বাগ সহযোগিতার আশ্বাস দেন।
তবে একাধিক সাংসদ যে দাবি রেখেছেন রেলের কাছে, সেখানে বন্দে মেট্রো, শিয়ালদহ ডিভিশনে এসি লোকাল ট্রেন, আরও বেশি লোকাল ট্রেন ও বেশ কিছু জায়গায় ব্রিজ বা রেলওয়ে ওভারব্রিজ তৈরির আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন : ৬ জন ‘বউ’! ১০,০০০ ‘সন্তান’! ১২৩ বছর বয়সি বিশ্বের প্রবীণতম মানুষখেকো কুমিরের রক্তাক্ত কীর্তি জানলে শিউরে উঠবেন

দুই ডিভিশনের বিভিন্ন এলাকায় রেল পরিষেবার সম্প্রসারণ, স্টেশনের উন্নয়ন, নতুন ট্রেন চালু, উড়ালপুল নির্মাণ-সহ একাধিক দাবিদাওয়া তুলে ধরেন সাংসদেরা। রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকার দাবি জানান কল্যাণী এবং রানাঘাট পর্যন্ত মেট্রো পরিষেবা সম্প্রসারিত করার। শিয়ালদহ থেকে বনগাঁ এবং রানাঘাট পথে বন্দে মেট্রো এবং শিয়ালদহ শাখায় বাতানুকূল লোকাল ট্রেন চালানোর দাবি জানান শমীক। মথুরাপুরের সাংসদ বাপি হালদার দাবি তোলেন জয়নগর, মজিলপুর এবং রায়দিঘি পর্যন্ত রেলপথ সম্প্রসারণের । চুঁচুড়া, কাটোয়া, মেমারি, মশাগ্রাম-সহ একাধিক জায়গায় উড়ালপুলের দাবি জানান রচনা এবং শর্মিলা। মুর্শিদাবাদে বিভিন্ন রেল পরিষেবার সম্প্রসারণের দাবিও ওঠে।

প্রসঙ্গত জমি নিয়ে একাধিকবার রাজ্যের ভূমিকার সমালোচনা করে চিঠি দিয়েছে রেল। খোদ রেলমন্ত্রী জমি চেয়ে আহ্বান করেছেন। সব রাজনৈতিক দলের সাংসদদের কাছে তা আরও একবার মনে করিয়ে দিল রেল।