এই সিলিন্ডারই উদ্ধার হয়েছে রেললাইন থেকে।

Kanpur: এবার রেললাইনে গ্যাস সিলিন্ডার! ফের প্রশ্নের মুখে রেল নিরাপত্তা, ঘটনায় আটক ১২

লখনউ: বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল উত্তরপ্রদেশের প্রয়াগরাজ থেকে হরিয়ানার ভিওয়ানি গামী কালিন্দি এক্সপ্রেস। রবিবার, রেললাইনে পড়ে থাকা একটি পরিত্যক্ত সিলিন্ডারে সরাসরি ধাক্কা মারে এই এক্সপ্রেস ট্রেনটি। এর ফলে কোনও দুর্ঘটনা না হলেও ফের প্রশ্নের মুখে রেলের নিরাপত্তা।

রেলপুলিশ সূত্রের খবর, রবিবার, রাত ৮টায় রেললাইন ধরে দ্রুত গতিতে আসছিল ভিওয়ানিগামী কালিন্দি এক্সপ্রেস। তখনই রেললাইনে থাকা একটি সিলিন্ডারে ধাক্কা মারে ট্রেনটি। অভিঘাতে রেললাইন থেকে প্রায় ৫০ মিটার দূরে ছিটকে যায় সিলিন্ডারটি। কিন্তু, এই ঘটনায় কোনও দুর্ঘটনা না ঘটলেও তদন্ত শুরু করেছে রেলপুলিশ। ইতিমধ্যেই ১২জন কে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।

সূত্রের খবর, মুন্ডেরি এবং বারাজপুর এবং বিলহৌর স্টেশনের মাঝে এই সিলিন্ডারটি রাখা ছিল। এই ঘটনার পরেই প্রায় ২০ মিনিটের জন্য ট্রেনটিকে দাঁড় করিয়ে রাখা হয়। তারপর সব দিক খতিয়ে দেখে তবে আবার রেললাইনে ট্রেন পরিসেবা স্বাভাবিক করা হয়।

আরও পড়ুন: বদলাপুরের পর জলগাঁও, মহারাষ্ট্রে ফের নাবালিকাকে ধর্ষণ করে পাথর ছুড়ে খুন!
এই প্রসঙ্গে কানপুরের অ্যাসিস্টান্ট পুলিশ কমিশনার হরিশ চান্দের জানান, “প্রয়াগরাজ থেকে ভিয়ানিগামীর ট্রেনচালক রবিবার রাত সাড়ে ৮টা নাগাদ লাইনের উপর একটি গ্যাস সিলিন্ডার দেখতে পান। তিনি সঙ্গে সঙ্গেই আপৎকালীন ব্রেক কষেন। কিন্তু, সিলিন্ডারের সঙ্গে ট্রেনের ধাক্কা লাগে।”

আরও পড়ুন: জঙ্গি-সেনা সংঘর্ষে উত্তপ্ত উপত্যকা, খতম ১ জঙ্গি, উদ্ধার প্রচুর আগ্নেয়াস্ত্র
এর আগেও গত অগাস্ট মাসে, রাজস্থানে রেললাইনের উপর ধারালো কোনও বস্তু থাকায় লাইনচ্যুত হয় সবরমতী এক্সপ্রেস। এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং জানান, এই ধরনের কার্যকলাপের পিছনে পাকিস্তানর জঙ্গিদের ‘স্লিপার সেলের’ যোগ থাকার সম্ভাবনা রয়েছে বলে জানান।