কুণাল ঘোষ

Kunal Ghosh: ” সবার সব চলবে আর পুজো হবে ছোট করে ? সেটা হবে না…” ফুঁশে উঠলেন কুণাল ঘোষ

কলকাতা: সোমবার দুপুরেই আন্দোলনরত চিকিৎসকদের অবিলম্বে কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। আরজি কর মামলার শুনানিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ স্পষ্ট জানিয়েছিল, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কাজে যোগ দিতে হবে জুনিয়র চিকিৎসকদের। কিন্তু মঙ্গলবার বিকেল ৫টা পার…বৃহস্পতিবার-ও সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক কর্মবিরতি প্রত্যাহার করলেন না জুনিয়র ডাক্তারেরা। স্বাস্থ্য ভবনের সামনেই অবস্থানে বসে রয়েছেন তাঁরা। ইতিমধ্যেই, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের নির্দেশের পর কতজন জুনিয়র চিকিৎসক কাজে যোগ দিল? বিভিন্ন মেডিক্যাল কলেজের প্রিন্সিপালদের থেকে জানতে চাইল স্বাস্থ্য ভবন। দুপুর দুটোর মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। পাশাপাশি, বৃহস্পতিবার বিকেল ৫ টায় স্বাস্থ্য ভবনের সামনে আন্দোলনরত চিকিৎসকদের বৈঠকে ডাকল নবান্ন। তাঁদের জানানো হয়েছে, বৈঠকের সরাসরি সম্প্রচার হবে না, তা রেকর্ড করা হবে।

পুজো ও চিকিৎসকদের অবস্থান নিয়ে কী ভাবছে তৃণমূল? মুখ খুললেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তাঁর কথায়, ”আমরা বারবার অনুরোধ করছি জুনিয়র চিকিৎসকদের কাজে ফিরতে। সুপ্রিম কোর্ট-এরও সেই এক-ই বক্তব্য। জুনিয়র চিকিৎসকদের অবিলম্বে স্বাস্থ্য পরিষেবায় যোগ দেওয়া উচিত।” জুনিয়র ডাক্তারদের উদ্দেশে দলের তরফে কুণাল বলেন, ” গোটা ঘটনার তদন্ত করছে সিবিআই, মাথার উপর রয়েছে সুপ্রিম কোর্ট। আপনারা এবার কর্মবিরতি তুলুন। আদৌ কি এটা যথাযথ হচ্ছে? প্রধান বিচারপতি কাজে যোগ দিতে বলেছিলেন। চন্দ্রিমা ভট্টাচার্য খোলা মনে আলোচনার কথা বলেছেন। কিন্তু আপনারা আগে থেকে শর্ত চাপিয়ে আলোচনার রাস্তা বন্ধ করতে চাইছেন। আপনারা কি চাইছেন? সমস্যা থাকুক না সমস্যা মিটুক?”

আরজি করে চিকিৎসক-পড়ুয়া ধর্ষণ ও খুনের নারকীয় ঘটনার প্রতিবাদে পথে নেমেছে গোটা কলকাতা-সহ পশ্চিমবঙ্গ মায় ভারতবর্ষের আপামর মানুষ। দিকে দিকে রব উঠেছে, ‘উৎসবে ফিরতে চাই না’। এর পরিপ্রেক্ষিতে কুণাল ঘোষ বলেন, ” ন্যায় বিচার আমরা সবাই চাই। ২৪ ঘণ্টার মধ্যে কলকাতা পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করেছিল। এবার আওয়াজ উঠেছে  পুজো করবেন না বলে। মাথায় রাখবেন, উৎসব মানে খালি নাচানাচি নয়। গরিব মানুষের হাতে রোজগার তুলে দেওয়াটাও উৎসব। তাই জাস্টিসের পাশাপাশি পুজো-ও চাই। রাজনীতি জড়িয়ে দরিদ্রের রোজগার বন্ধ করা যাবে না৷ তাঁদের বঞ্চিত করা যাবে না ৷ সবার সব চলবে আর পুজো ছোটো হবে? সেটা হবে না ৷ শ্রমজীবী মানুষের পাশে দাঁড়াতে হবে। অনেকে বলছেন, পুজো ছোট করে হোক। তাঁরাই আবার তাঁদের সিনেমা-নাটকের প্রচারের কথা বলছেন। প্রাইভেট হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন আর সরকারি হাসপাতালে কর্মবিরতি পালন করছেন।’

আরজি কর হাসপাতালে দুর্নীতি তদন্তে এবার শ্রীরামপুরের তৃণমূল বিধায়ক সুদীপ্ত রায়ের বাড়ি ও হাসপাতালে সিবিআই। বৃহস্পতিবার দুপুর নাগাদ সুদীপ্ত রায়ের সিঁথির বাড়িতে পৌঁছে যায় সিবিআই। একই সঙ্গে সুদীপ্তের একটি বেসরকারি হাসপাতালেও তল্লাশি চলছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, সুদীপ্ত রায় আরজি কর হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যানও। তাঁর সঙ্গে আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের ‘ঘনিষ্ঠতা’ নিয়েও অভিযোগ উঠেছে বারবার। এবার সেই দুর্নীতি তদন্ত সূত্রে তৃণমূল বিধায়কের বাড়ি ও হাসপাতালেও পৌঁছে গেল সিবিআই। এই প্রসঙ্গে কুণাল ঘোষ বলেন, ‘ রেইড হচ্ছে, ভালো তো। কেউ দোষ করে থাকলে তদন্ত হোক৷ অভিযোগের ভিত্তি থাকলে আইন আইনের পথে ব্যবস্থা নেবে। তাঁর বিরুদ্ধে তদন্ত করে নির্দিষ্ট কিছু তো এখনও পাওয়া যায়নি৷ তবে এই ব্যাপারটা ডাক্তার ও তার আইনজীবীরা বলতে পারবেন। নাকের বদলে নরুন যেন না হয়।”