৭৪ বছরে পা দিলেন নরেন্দ্র মোদি, সারাদিন কীভাবে কাটাবেন প্রধানমন্ত্রী? বিজেপির কী পরিকল্পনা?

Narendra Modi Birthday:৭৪ বছরে পা দিলেন নরেন্দ্র মোদি, সারাদিন কীভাবে কাটাবেন প্রধানমন্ত্রী? বিজেপির কী পরিকল্পনা?

নয়া দিল্লি:  ১৭ সেপ্টেম্বর, মঙ্গলবার নরেন্দ্র মোদির জন্মদিন। ৭৪ বছরে পা দিলেন দেশের প্রধান মন্ত্রী। সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার বন্যা। বিজেপি এবং এনডিএ জোটের নেতারাও অভিনন্দন জানিয়েছেন তাঁকে। দেশের বৃদ্ধি এবং অগ্রগতির জন্য মোদির নেতৃত্বের প্রশংসা করেছেন তাঁরা।

সামাজিক কাজের মধ্য দিয়ে মোদির জন্মদিন উদযাপনের জন্য ‘সেবা পাখওয়াডা’ নামের কর্মসূচি চালু করছে বিজেপি। চলবে ২ অক্টোবর অর্থাৎ গান্ধী জয়ন্তী পর্যন্ত। কর্মসূচি দেখভালের জন্য বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক সুনীল বনসালের নেতৃত্বে একটি ৯ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন- মোদির পোষ্যকে নিয়ে হইচই! ছোট্ট মিষ্টি এই বাছুর বিশ্বে বিরল! জানলে চমকে যাবেন…

নয়াদিল্লিতে রক্তদান শিবির এবং মোদির জীবন ও কাজের প্রদর্শনীর মাধ্যমে ‘সেবা পাখওয়াডা’ কর্মসূচির সূচনা করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। কর্মসূচির আওতায় রক্তদান শিবিরের পাশাপাশি বৃক্ষরোপণ, স্কুলে স্কুলে পরিচ্ছন্নতা অভিযান, বৃদ্ধাদের জন্য বিনামূল্যে স্বাস্থ্য শিবির, শিশুদের জন্য অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। প্যারাঅলিম্পিক্সের অ্যাথলিটদের সংবর্ধনাও দেওয়া হবে। মোদির জন্মদিন উপলক্ষ্যে ২০১৪ সাল থেকে প্রতি বছর এই কর্মসূচির আয়োজন করে আসছে বিজেপি।

অন্য দিকে, কাজের মধ্যে দিয়েই নিজের জন্মদিন কাটবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার ওডিশা সফর রয়েছে তাঁর। তাঁর হাত দিয়েই চালু হবে মহিলাদের জন্য ওড়িশার বিজেপি সরকারের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম সুভদ্রা যোজনা। পাশাপাশি রেল ও ন্যাশনাল হাইওয়ে প্রকল্পের উদ্বোধনের কথাও রয়েছে।

ওড়িশার বিধানসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের পর মুখ্যমন্ত্রী হিসাবে মোহন চরণ মাঝির শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর এটাই তাঁর প্রথম ওড়িশা সফর। এদিন আইএফএ-এর বিমানে সকাল ১১টা নাগাদ ভুবনেশ্বর পৌঁছনোর কথা রয়েছে তাঁর। এরপর সড়কপথে তিনি যাবেন গাদকানা বস্তি। প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধাভোগীদের সঙ্গে আধ ঘণ্টা কথা বলবেন তিনি।

আরও পড়ুন- ‘সঞ্চয় করতে গিয়ে বেশি ঝুঁকি নিয়ে ফেলবেন না…’ সতর্ক করলেন অর্থমন্ত্রী সীতারমণ

এরপর ১১.৫০ মিনিট নাগাদ রওনা দেবেন জনতা ময়দানের উদ্দেশ্যে। সেখানেই সুভদ্রা যোজনা প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। এই প্রকল্পের আওতায় ২১ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের পাঁচ বছরে ৫০ হাজার টাকা দেবে বিজেপি সরকার। প্রতি বছর দুটি কিস্তিতে ১০ হাজার টাকা করে দেওয়া হবে। ১ কোটিরও বেশি মহিলা সুভদ্রা যোজনা প্রকল্পের সুবিধা পাবেন বলে জানা গিয়েছে। অনুষ্ঠান শেষে ১.২৫ মিনিটে আইএএফের বিমানে দিল্লি ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।