আবার চ্যাম্পিয়ন ভারত! এবার চিনের বিরুদ্ধে বড় জয়, এশিয়ায় হকিতে সেরা ভারতীয় দল

নয়াদিল্লি: এশিয়ান হকি চ্যাম্পিয়ন আবার ভারত। ভারতের দাপট অব্যাহত রয়েছে এশিয়ায়। হরমনপ্রীত সিংয়ের নেতৃত্বে ভারতীয় দল ফাইনালে চিনকে ১-০ গোলে হারিয়েছে। এর মধ্য দিয়ে রেকর্ড পঞ্চমবারের মতো ট্রফি দখল করল ভারত। ষষ্ঠবারের মতো ফাইনাল খেলা ভারতীয় দলের হয়ে একমাত্র গোলটি করেন জুগরাজ সিং।

ভারতের এই গোলটি আসে চতুর্থ কোয়ার্টারে। ম্যাচের ৫১তম মিনিটে ফিল্ড গোল করেন জুগরাজ সিং। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবেই টুর্নামেন্টে নেমেছিল টিম ইন্ডিয়া। অপরাজিত থেকে শিরোপা ধরে রেখেছে ভারতীয় দল। প্যারিস অলিম্পিক ২০২৪-এর পর এটি ভারতীয় দলের একটি বড় অর্জন।

আরও পড়ুন- IND vs BAN: সমস্যায় পড়বে বাংলাদেশ! নতুন ‘অস্ত্র’ তৈরি করছেন রোহিত-গম্ভীর জুটি

এই টুর্নামেন্টে অনেক সিনিয়র খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছিল। ভারতীয় দল অভিজ্ঞ গোলরক্ষক পিআর শ্রীজেশকে ছাড়াই প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলছিল।

চিনের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে জয়-সহ লিগে ভারত পাঁচটি ম্যাচই জিতেছে। চিন প্রথমবার ফাইনালের টিকিট পেয়েছিল। এর আগে ভারত ৬ ম্যাচের মধ্যে ৫টিতে জিতেছিল এবং চিন একটি ম্যাচ জিতেছিল।

২০০৬ সালে ভারতকে হারিয়েছিল চিন। দুই দলই প্রথম তিন কোয়ার্টারে দুর্দান্ত পারফর্ম করেছে। লিগের প্রথম ম্যাচে ভারত এবার চিনকে ৩-০ গোলে, জাপানকে ৫-১ গোলে এবং মালয়েশিয়াকে ৮-১ গোলে হারিয়েছিল।

আরও পড়ুন- ঠিক হয়ে গিয়েছে ভারতের প্রথম একাদশ! বাংলাদেশের বিরুদ্ধে নামছে কোন ১১?

ভারত দক্ষিণ কোরিয়াকে ৩-১ গোলে হারিয়েছে। চিন লিগে দুটি ম্যাচ জিতেছে এবং তিনটি ম্যাচে হেরেছে। সেমিফাইনালে পাকিস্তানকে শুটআউটে হারিয়ে ফাইনালে উঠেছিল তারা।