মনোরম এবং আনন্দময় স্টেশন সম্ভবত প্রিন্সেপ ঘাট স্টেশন

Prinsep Ghat Station: গঙ্গায় সূর্যাস্তের রঙে রাঙা ব্রিটিশ স্থাপত্য! সবুজের মাঝে নিভৃতে হারিয়ে যেতে চক্র রেলে আসুন প্রিন্সেপ ঘাটে

কলকাতা : সার্কুলার রেলওয়ে কলকাতা শহরের একটি ঐতিহাসিক ঐতিহ্য – যা ১৯৮৪ সাল থেকে চালু রয়েছে৷ গত চার দশকে, সার্কুলার রেলওয়ে একটি অতুলনীয় ও অদ্বিতীয় পরিবহণ মাধ্যম হিসাবে প্রমাণিত হয়েছে – যা কলকাতার পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমে বৈপ্লবিক পরিবর্তন এনেছে । সার্কুলার রেলওয়ের অনন্য নেটওয়ার্ক ৪৪ কিমি জুড়ে বিস্তৃত মোট ২১টি বিশিষ্ট স্টেশন নিয়ে। তাদের মধ্যে সবচেয়ে মনোরম এবং আনন্দময় স্টেশন সম্ভবত প্রিন্সেপ ঘাট স্টেশন।

ইডেন গার্ডেন স্টেশন থেকে দক্ষিণ দিকে যাওয়ার সময়, একটি আকর্ষণীয় সবুজ করিডোর যাত্রীদের স্বাগত জানায়। প্রিন্সেপ ঘাট স্টেশনের চারপাশ অতি মনোরম ও সবুজ বিস্তৃত। হুগলি নদীর তীর-সহ দর্শনার্থীদের অবসরে হাঁটার জন্য এটি একটি আদর্শ স্থান। রাস্তার পাশেই হরেক রকমের ফুড স্টল, যাদের কাছে আপনি অবিলম্বে পাবেন মুখোরোচক খাবার যেমন মশলা মুড়ি, ফুচকা, পাপরিচাট, পাওভাজি ইত্যাদি। মনোরম পরিবেশে গঙ্গার বুকে মনোমুগ্ধকর বোট রাইডের সাথে একটি শান্তিপূর্ণ হাঁটা অবশ্যই সন্ধ্যার আনন্দকে দ্বিগুণ করবে।

প্রিন্সেপ ঘাটের কাছে আপনি বিখ্যাত আইসক্রিম পার্লার SCOOP থেকে সুস্বাদু আইসক্রিমের স্বাদ নিতে পারেন। প্রিন্সেপ ঘাট স্টেশনের দিকে এগিয়ে যাওয়ার সময়, গোয়ালিয়রের মহারাজের বিরুদ্ধে ব্রিটিশ অভিযানের সময় নিহত ব্রিটিশ অফিসারদের স্মরণে  নির্মিত বিখ্যাত গোয়ালিয়র স্মৃতিস্তম্ভটি আপনার দৃষ্টি আকর্ষণ করবে।

আরও পড়ুন : নেই যাত্রী! ফের বন্ধ হল কলকাতা মেট্রোর আরও একটি স্টেশনের টিকিট কাউন্টার

কলকাতার কোলাহল থেকে দূরে এবং সবুজে ঘেরা, বিখ্যাত প্রিন্সেপ ঘাট স্মৃতিসৌধটি ১৯৪৩ সালে নির্মিত হয়েছিল। এটি বিশিষ্ট অ্যাংলো-ইন্ডিয়ান পণ্ডিত – জেমস প্রিন্সেপের নামে নামাঙ্কিত। W.Fitzgerald দ্বারা ডিজাইন করা এই স্মৃতিসৌধ গ্রিক এবং গথিক স্থাপত্যে সমৃদ্ধ। স্টেশনের সামনে, বিদ্যাসাগর সেতুর বিশাল কাঠামোর সাথে গঙ্গার এক অপরূপ মেলবন্ধনের সাক্ষী হতে পারেন , যা দ্বিতীয় হুগলি সেতু নামেও পরিচিত। ভূমিকম্প এবং প্রবল বাতাস সহ্য করতে সক্ষম ভারতের অন্যতম দীর্ঘ কেবল স্টেড ঝুলন্ত সেতুটি ৮২২ মিটার দীর্ঘ, যা জার্মানির বিখ্যাত শ্লাইস বার্গারম্যান পার্টনার দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং ১৯২২ সালে হিন্দুস্তান কনস্ট্রাকশন কোম্পানি দ্বারা নির্মিত হয়েছিল৷

বিদ্যাসাগর সেতুর আকর্ষণীয় কাঠামো অবশ্যই প্রিন্সেপ ঘাট স্টেশনের নান্দনিক শোভাবর্ধন করে। স্টেশনের কাছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয় নৌবাহিনীর সাহসী ভূমিকার স্মরণে নির্মিত ম্যান-ওফ-ওয়ার নামে বিখ্যাত জেটি দেখতে পারেন। প্রিন্সেপ ঘাট স্টেশনে পর্যটকরা কলকাতা মহানগরীর সঙ্গে তার যমজ শহর হাওড়ার সংযোগকারী বিদ্যাসাগর সেতু, ঐতিহ্যশালী জেমস প্রিন্সেপ মেমোরিয়াল এবং ইঞ্জিনিয়ারিং বিস্ময়সমৃদ্ধ হুগলি নদীর নির্বিঘ্ন ও মুগ্ধকর দৃশ্য উপভোগ করার সুযোগ পান। স্টেশনের অত্যাশ্চর্য দৃশ্য এবং কাছাকাছি দর্শনীয় স্থান এই স্টেশনটিকে একটি জনপ্রিয় স্থান করে তুলেছে।