Kolkata Tram: কলকাতার সঙ্গে যেন নাড়ির টান! ট্রামকে বাঁচিয়ে রাখার লড়াই! গণ-অবস্থানের ডাক শহরে

কলকাতা: শহরের সঙ্গে যেন নাড়ির টান! কলকাতার বুকের উপর দিয়ে নিজের গতিতে এগিয়ে গিয়েছে। পরিবর্তনশীলতার সঙ্গে পাল্লা দিয়ে শহুরে ক্যাকোফোনির মাঝে মৃদু ঘণ্টায় মনে করিয়ে দিয়েছে তার উপস্থিতির কথা। কত প্রেম-অপ্রেম-দুঃখ-ভাললাগার সাক্ষী থেকেছে ইতিহাসের সাক্ষর বয়ে চলা কামরাগুলি। সেই ট্রাম স্তব্ধ হল ২০২৪-এ এসে। বাজল বিদায়ঘন্টা। বন্ধ হওয়ার পথে কলকাতার ঐতিহাসিক ট্রাম।

কলকাতায় অন্যতম ঐতিহ্যকে ধরে রাখার লড়াই শুরু। গণ-অবস্থানের ডাক কলকাতা ট্রাম প্রেমীদের। বৃহস্পতিবার শ্যামবাজারে হবে এই গণ-অবস্থান। ট্রাম ডিপোর সামনে দুপুর ১২টা থেকে হবে জড়ো হবেন সকলে। অনেকের মতে, শহরে একাধিক রুট রয়েছে, যেখানে ট্রাম চললে গতি রুদ্ধ হয় না। তাঁদের বিশ্বাস, বহু এখনও ট্রাম চড়তে মানুষ পছন্দ করেন। তাই ট্রাম ফেরাতে এই সব দাবি নিয়ে লড়াই করবেন ট্রামপ্রেমীরা।

আরও পড়ুন: ঘূর্ণাবর্তের জের! পুজোর আগেই ভাসবে বাংলা! কোন কোন জেলায় দুর্যোগের কোপ,কী হবে কলকাতার

আরও পড়ুন: কলকাতায় রাস্তায় আর চলবে না ট্রাম! শেষলগ্নে চোখ বুলিয়ে নিন চাঞ্চল্যকর এই তথ‍্যে!

কলকাতায় ট্রাম পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিয়ে তীব্র আপত্তি জানাচ্ছে বিভিন্ন পরিবেশপ্রেমী সংগঠন।   যাঁরা দীর্ঘদিন ধরে এই পরিবহণকে বাঁচাতে কাজ করে আসছেন, তাঁদের মধ্যেও অসন্তোষ। অতীতেও কলকাতার ট্রামকে ভিন্নভাবে ব্যবহার করতে নানা উদ্যোগের কথা সামনে এসেছিল।  ফের ভালবাসার ট্রামকে বাঁচিয়ে রাখতে সমবেত হওয়ার প্রস্তুতি।