টিকিট পরীক্ষকের তৎপরতায় প্রাণ বাঁচল এই ব্যক্তির। Picture Courtesy- X

Indian Railways: চলন্ত ট্রেনে হার্ট অ্যাট্যাক, টিকিট পরীক্ষক প্রাণ বাঁচালেন ট্রেনযাত্রীর! কীভাবে? শুনলে কুর্নিশ জানাবেন আপনিও

লখনউ: এক টিকিট পরীক্ষকের তৎপরতায় প্রাণে বাঁচলেন বয়স্ক এক ট্রেনযাত্রী। হার্ট অ্যাট্যাকে আক্রান্ত ওই ব্যক্তিকে চলন্ত ট্রেনে সিপিআর দিয়ে প্রাণ বাঁচালেন ওই টিকিট পরীক্ষক। ইতিমধ্যেই এই ঘটনার ভিডিও সামনে এসেছে। আর তা রীতিমত ভাইরাল হয়েছে। ওই রেল কর্মচারীর উপস্থিত বুদ্ধি এবং তৎপরতাকে কুর্নিশ জানিয়েছেন নেটাগরিকরা।

আরও পড়ুন:উত্তর পূর্ব রেলওয়ের টিকিটহীন যাত্রীদের বিরুদ্ধে অভিযান, উদ্ধার ৩৪.০৬ কোটি
সূত্রের খবর অনুযায়ী, বিহারের দ্বারভাঙা থেকে উত্তরপ্রদেশের বারাণসীর একটি দূরপাল্লার ট্রেনে উঠেছিলেন বিপি কর্ণ এবং তাঁর ভাই। চলন্ত ট্রেনেই হঠাৎ কর্ণ বুকে তীক্ষ্ণ ব্যথা অনুভব করেন। এই ঘটনা ঘটার সঙ্গে সঙ্গেই ভারতীয় রেলের রেল মদদ পোর্টালে সাহায্যের জন্য জরুরি সুচনা জানান। সেই সময় ওই ট্রেনে উপস্থিত ছিলেন, সভিন্দ কুমার। কর্ণের ভাই তাঁদের বাড়ির ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি তাঁকে সিপিআর দিতে বলেন। এরপরেই আসরে নামেন সভিন্দ, টানা ১৫ মিনিট ধরে সিপিআর দেওয়ার পর জ্ঞান ফিরে পান কর্ণ।

আরও পড়ুন: প্যান ডি থেকে শেলক্যাল, গুণমান পরীক্ষায় ফেল জনপ্রিয় বহু ওষুধ!
আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, সিপিআর একটি জরুরি চিকিৎসা পদ্ধতি। যদি কোনও ভাবে কারুর হৃদস্পন্দন থমকে যায় তাহলে তাঁকে কার্ডিওপালমোনারি রেসারেকশনের(সিপিআর) মাধ্যমে প্রাণ ফেরানো যায়।