প্রতীকী ছবি

Durga Puja 2024: মহালয়ায় ভাসবে বঙ্গ? কী বলছে হাওয়া অফিস?

প্রতীক্ষা উমার আগমনের। কিন্তু পুজোর দিনগুলোর আনন্দ মাটি করতে পারে বৃষ্টি। আবহবিদদের পূর্বাভাস, বাংলা থেকে বর্ষা বিদায় নিচ্ছে ১৫ অক্টোবর। তা সত্ত্বেও অক্টোবর মাসের অনেকটা সময় জুড়ে পূর্ব ভারতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। বাংলায় অক্টোবরের প্রথম এবং দ্বিতীয় সপ্তাহে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে পুজোর আনন্দ অনেকটাই মাটি করতে পারে দুর্যোগ, আশঙ্কা এমনটাই।

অক্টোবরের প্রথম এবং দ্বিতীয় সপ্তাহে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টি হবে রাজ্যে। এমন আভাস মিলেছে ইতিমধ্যে। অর্থাৎ দুর্গাপুজোয় বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। কিন্তু তার আগে আগামী কয়েকদিনের জন্য বঙ্গে আবহাওয়ার উন্নতি ঘটতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস, শুক্রবারের পর থেকে ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে।

আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা, মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় বৃষ্টি না হলে অস্বস্তি থাকতে পারে। শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। আপাতত চার-পাঁচ দিন ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই কোথাও।