সিদ্ধান্ত হল রাফাল জেট বিমানের চূড়ান্ত মূল্য (PTI photo)

২৬টি রাফাল মেরিন জেটের চূড়ান্ত দাম জানাল ফ্রান্স, অজিত ডোভালের প্যারিস সফরেই হতে পারে বড় সিদ্ধান্ত

দিল্লি: ভারতকে ২৬টি রাফাল মেরিন জেটের চূড়ান্ত দাম জানাল ফ্রান্স। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের ফ্রান্স সফরের ঠিক আগেই তাঁরা রাফালের মূল্য নির্ধারণ করল৷ প্রতিরক্ষা মন্ত্রকের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, দু’পক্ষের আলোচনার পর দাম কমাতে রাজি হয়েছে ইম্যানুয়েল ম্যাক্রোঁর দেশ। তবে কত টাকায় চুক্তি হচ্ছে সেই তথ্য প্রকাশ করা হয়নি।

ফ্রান্সের কাছ থেকে ২৬টি রাফাল মেরিন জেট কিনছে ভারত। এই যুদ্ধ বিমানগুলি রণতরী আইএনএস বিক্রান্ত সহ বিভিন্ন নৌ ঘাঁটিতে মোতায়েন করা হবে। চুক্তি চূড়ান্ত করতে গত সপ্তাহেই ভারতে আসছেন ফরাসি সরকার ও ড্যাসল্ট কোম্পানির কর্মকর্তারা। দিল্লিতে দুই দেশের মধ্যে আলোচনা হয়। তারপরই চূড়ান্ত দাম জানায় ফ্রান্স।

আরও পড়ুন: সন্তান বড্ড জেদি হয়ে উঠছে? কেন জানেন! এর কারণ আপনি নয়তো? কী বলছেন শিশু বিশেষজ্ঞ

৩০ সেপ্টেম্বর প্যারিস যাচ্ছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ফ্রান্সের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক করবেন তিনি। ওই বৈঠকে রাফাল মেরিন জেটের চূড়ান্ত দাম নিয়ে আলোচনা করার কথা রয়েছে।

আরও পড়ুন: সাবধান! দম্পতির মধ্যে শুধুই বন্ধুত্বের সম্পর্ক? একে অপরের মধ্য কথা প্রায় নেই, রুমমেট সিন্ড্রোমে ভুগছেন না তো! জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

উল্লেখ্য, সমুদ্রে শক্তি বাড়ানোর দিকে নজর দিয়েছে ভারতীয় নৌবাহিনী। ভারতের কাছে এই চুক্তি তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

চুক্তিতে রাফাল মেরিন জেটে কিছু পরিবর্তনেরও আবেদন করেছে ভারত। দেশে তৈরি র‍্যাডার যোগ করার কথা বলা হয়েছে তাতে। এর জন্য প্রায় ৮ বছর সময় লাগবে। ফ্রান্সের খরচও হবে অনেক বেশি। এর পাশাপাশি দেশীয় অস্ত্র যোগ করার অনুরোধও করা হয়েছে ভারতের পক্ষ থেকে। এর মধ্যে রয়েছে রুদ্রম অ্যান্টি রেডিয়েশন মিসাইল এবং অ্যাস্ট্রা ভিজ্যুয়াল রেঞ্জ মিসাইল।

এর আগে ভারতীয় বায়ু সেনার জন্য ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কিনেছিল কেন্দ্র। সেই চুক্তির উপর ভিত্তি করেই রাফাল মেরিন জেটের চূড়ান্ত দাম নির্ধারণ করা হবে বলে ঠিক হয়েছে। চুক্তিতে ভারতীয় নৌবাহিনীর প্রয়োজনীয়তাগুলিও মাথায় রাখা হয়েছে। সে জন্য ৪০টি ড্রপ ট্যাঙ্ক এবং ওয়ার্ক স্টেশন দেওয়ার কথাও বলা হয়েছে। দূরপাল্লার এয়ার টু এয়ার মিসাইল এবং অ্যান্টি শিপ মিসাইলও থাকছে। চলতি অর্থবর্ষ শেষ হওয়ার আগেই চুক্তি চূড়ান্ত হতে পারে বলে জানা গিয়েছে।