Sandip Ghosh

Sandip Ghosh-CBI: সন্দীপদের হেফাজতে নেওয়ার আবেদন প্রত্যাহার, জেলে গিয়েই জেরা করবে সিবিআই

কলকাতা: সোমবার আরজি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডলকে ভার্চুয়াল মাধ্যমে আদালতে হাজির করানো হয়। আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় সন্দীপ ঘোষ ও অভিজিৎ মণ্ডলকে ফের নিজেরদের হেফাজতে চেয়ে সোমবার শিয়ালদহ আদালতে আবেদন জানিয়েছিল সিবিআই। কিন্তু শেষপর্যন্ত আবেদন প্রত্যাহার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।শুনানির সময় বিচারক প্রশ্ন তোলেন, কেন জেলে গিয়ে সন্দীপকে জেরা করতে পারবে না সিবিআই? এরপরেই আবেদন প্রত্যাহার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এদিন বিচারক জানান, নিজেদের হেফাজত চেয়ে আবেদন করেছিল, তা ফিরিয়ে নিতে পারে সিবিআই।” সিবিআই-এর উদ্দেশে বিচারক বলেন,” আপনারা আবেদন পরিবর্তন করতে পারেন। সময় নিন। জেলে গিয়েই জেরা করতে হবে দু’জনকে।” এরপরেই নিদেজের আবেদন প্রত্যাহার করে সিবিআই।

আরও পড়ুন:‘প্রভাবশালী’ সওয়াল আরজি কর মামলায়! রিপোর্ট দিন কারা কারা : প্রধান বিচারপতি

ইতিমধ্যেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জেলে গিয়ে জেরা করার অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে। এই আবেদন করতেই জামিন চেয়ে সওয়াল  অভিজিৎ মণ্ডলের আইনজীবীর। তিনি আদালতে জানান,” জেলে গিয়ে জেরা করার আবেদন করছে সিবিআই। কিন্তু সিবিআই কী চাইছেন তা স্পষ্ট নয় আবেদনে। আমাদের জামিন দেওয়া হোক।”

সোমবার আদালতে সিবিআই-এর আইনজীবী বিচারকের উদ্দেশে বলেন, ”তদন্ত আমাদের মূল লক্ষ্য । অন্য আর কিছু না ” এরপরেই বিচারক প্রশ্ন করেন, ” কেন ফের হেফাজত চাইছেন?” সিবিআই বলে, ” যে ফুটেজের  ফরেন্সিক পরীক্ষা হয়েছে, তা দেখিয়ে অভিযুক্তদের জেরা করা হবে । তদন্তের জন্য হেফাজতে চাওয়া হচ্ছে ।” উত্তরে বিচারক জানান, ” আপনারা বলছেন সিসিটিভি ফুটেজ ও মোবাইলের ফরেন্সিক রিপোর্ট এসে গিয়েছে, তাহলে তো জেলে গিয়ে জেরা করতে পারেন। আগে জেলে গিয়ে জেরা করুন।”

আরও পড়ুন:‘তখন কি চশমা পরে ছিলেন নির্যাতিতা?’ ময়নাতদন্তের রিপোর্ট নিয়ে প্রশ্ন প্রধান বিচারপতির

‘মাথা ব্যথা হলে স্যারিডন খান, কিন্তু এখানে মাথাই নেই’… সিবিআই-এর আবেদন সংশোধন নিয়ে প্রশ্ন তুলেছেন অভিজিতের আইনজীবী। তিনি বলেন,” জেল হেফাজতের আবেদন না করে শুধু জেলে গিয়ে জেরা করতে চাইছে?” সিবিআই-এর আইনজীবী বলেন, ‘উনি তো জেলে আছেন।অভিজিতের আইনজীবীর উত্তর, ” জেল হেফাজত শেষে আজ কোর্টে পেশ করা হয়েছে। ” ফের আবেদন সংশোধন করে সিবিআই।

উল্লেখ্য, সিবিআই আদালতে জানিয়েছিল, আরজি কর-কাণ্ডে বেশ কিছু নতুন তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের। মামলায় সেগুলি যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। সেই কারণেই সন্দীপ এবং অভিজিৎকে আবার নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চান তাঁরা। আরও তিন দিনের হেফাজতের জন্য আদালতে আবেদন জানিয়েছল সিবিআই।

সোমবারের শুনানিতে অভিজিৎ মণ্ডলের হয়ে তাঁর আইনজীবী বলেন, ”
অপরাধের সঙ্গে আমার যোগাযোগ নেই। টালা থানার কোনও সিসিটিভি ফুটেজের তথ্য-প্রমান নষ্ট করা হয়নি। যতদিন আমি ছিলাম অন্তত।” সন্দীপ ঘোষের আইনজীবী বিচারকের উদ্দেশে বলেন, ” টালা থানার সিসিটিভির কথা হচ্ছে। সন্দীপ ঘোষ কখনও টালা থানাতে যাননি।”