উত্তরপ্রদেশের এই শহরেই গান্ধীকে 'মহাত্মা' উপাধি দেওয়া হয়েছিল, পুরো গল্পটি জানুন

Mahatma Gandhi Birthday: উত্তরপ্রদেশের এই শহরেই গান্ধীকে ‘মহাত্মা’ উপাধি দেওয়া হয়েছিল, পুরো গল্পটি জানুন

সাহারানপুর : স্বাধীনতা সংগ্রামের সময় একটি গুরুত্বপূর্ণ স্থান ছিল এই সাহারানপুর৷  জাতির পিতা মহাত্মা গান্ধী এখানে পাঁচবার এসেছিলেন। সাহারানপুরে দেশের প্রথম গান্ধী আশ্রমও অবস্থিত এবং স্বাধীনতা সংগ্রামের সময় এখানে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল।

আরও পড়ুন : পাহাড়ে আছড়ে পড়ল হেলিকপ্টার, ঘটনাস্থলেই পাইলট-সহ মৃত ৩

যখন হারিদ্বার সাহারানপুরের একটি অংশ ছিল, তখন স্বামী শ্রদ্ধানন্দ গুরুকুল কাঁঙড়ী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। ৬ এপ্রিল ১৯১৫ সালে মহাত্মা গান্ধী, স্বামী শ্রদ্ধানন্দের আমন্ত্রণে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এই সময়ে স্বামী শ্রদ্ধানন্দ তাঁকে প্রথমবারের মতো ‘মহাত্মা’ উপাধি দেন, যার ফলে গান্ধীজি মহাত্মা গান্ধী নামেই পরিচিত হতে শুরু করেন।

আরও পড়ুন : হাসপাতালে পচছে স্ত্রী-এর লাশ, ভুল নাম ঠিকানা দিয়ে পালিয়ে গেল স্বামী!

মহাত্মা উপাধি দেওয়ার ঐতিহাসিক ঘটনা৷ সাহিত্যানুসন্ধানী ড. বীরেন্দ্র আজম লোকাল ১৮-এর সাথে কথা বলার সময় জানিয়েছেন, মহাত্মা গান্ধী পাঁচ থেকে ছয়বার সাহারানপুর এসেছেন। ৬ এপ্রিল ১৯১৫ সালে দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে আসার পর গান্ধীজি প্রথমে হারিদ্বারের গুরুকুল কাঁঙড়ীর প্রতিষ্ঠাতা স্বামী শ্রদ্ধানন্দের সঙ্গে সাক্ষাৎ করেন। ৮ এপ্রিল ১৯১৫ সালে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা অনুষ্ঠানে স্বামী শ্রদ্ধানন্দ তাঁকে ‘মহাত্মা’ উপাধি দেন।

সাহারানপুর এবং মহাত্মা গান্ধীর সম্পর্ক গভীর ৷ ১৯২৯ সালে মহাত্মা গান্ধী আবার হারিদ্বার এবং সাহারানপুরে আসেন, যেখানে তাকে ২৬০০ টাকার একটি থলি দেওয়া হয়। এরপর তিনি দেববন্দেও যান, যেখানে তাকে ১৫০০ টাকার একটি থলি দেওয়া হয়। মহাত্মা গান্ধী সাহারানপুরে অনেক আন্দোলনে অংশগ্রহণ করেছেন এবং মানুষকে স্বাধীনতা সংগ্রামের জন্য সচেতন করেছেন, যা তাঁর এই অঞ্চলের সঙ্গে গভীর সম্পর্ক তৈরি করেছে।

দেশের প্রথম গান্ধী আশ্রম সাহারানপুরে৷ মহাত্মা গান্ধীর সাথে সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ স্থান রয়েছে এখানে, যেগুলোর মধ্যে প্রধান হল গান্ধী আশ্রম। সাহারানপুরের গান্ধী আশ্রম, যা ১৯৪৩ সালে প্রতিষ্ঠিত হয়, দেশের প্রথম গান্ধী আশ্রম। এছাড়াও এখানে গান্ধী বটিকা রয়েছে। সাহারানপুরে অবস্থিত গান্ধী বটিকা মহাত্মা গান্ধীর প্রতি সম্মানের প্রতীক।