পূর্ণ কর্মবিরতি কি প্রত‍্যাহারের পথে জুনিয়র ডাক্তাররা? সিনিয়রদের সঙ্গে বৈঠকে বড় ইঙ্গিত

Junior Doctors Strike: পূর্ণ কর্মবিরতি কি প্রত‍্যাহারের পথে জুনিয়র ডাক্তাররা? সিনিয়রদের সঙ্গে বৈঠকে বড় ইঙ্গিত

কলকাতা:  পূর্ণ কর্মবিরতি থেকে কি সরে আসতে পারেন জুনিয়র ডাক্তাররা? সূত্রের খবর, দ্বিতীয়বার কর্মবিরতি শুরু করার পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে কর্মবিরতি থেকে সরে এলে আন্দোলন কোন পথে এগোবে? এবার সেই নিয়ে বৈঠক হতে চলেছে জুনিয়র এবং সিনিয়র ডাক্তারদের মধ‍্যে।

জানা গিয়েছে, আরজি কর হাসপাতাল, কলকাতা মেডিকেল কলেজ, ন্যাশনাল মেডিকেল কলেজের জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠক হতে চলেছে সিনিয়র ডাক্তারদের। যদি কর্মবিরতি প্রত্যাহার করা হয়,তবে আন্দোলনের কি গতিমুখ থাকবে? সিনিয়র ডাক্তাররা কতটা কর্মবিরতির পক্ষে? এই সমস্ত বিষয় নিয়েই বিশদে বৈঠক করবেন জুনিয়র এবং সিনিয়র ডাক্তাররা।

আরও পড়ুন: অগাধ রূপই কাল হল নায়িকার! ডেবিউতে ঝড় তুলেও ডুবল কেরিয়ার, চিনতে পারছেন বাঙালি মায়ের তারকা কন‍্যাকে

সামনেই পুজো। উত্‍সবের মরশুমে কর্মবিরতির বিকল্প হিসেবে কীভাবে এই আন্দোলন এগিয়ে নিয়ে যাওয়া যায়, বৈঠকে সে নিয়েও হবে আলোচনা। সিনিয়র ডাক্তারদের সঙ্গে দীর্ঘ বৈঠকে আন্দোলনের একাধিক দিক নিয়েই আলোচনায় বসবেন আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা।

এ বিষয়ে, আরজি কর হাসপাতালের মাইক্রোবায়োলজির অধ‍্যাপক ড: মৈত্রেয়ী বন্দ্যোপাধ্যায় জানালেন, ‘‘আংশিক কর্মবিরতি করা হোক। আবার আন্দোলন চলুক। ডিসেম্বর মাসে এমডির পরীক্ষা রয়েছে। তারপরে জানুয়ারিতে এমবিবিএস এর পরীক্ষা রয়েছে। বহু রোগীদের সমস্যা হচ্ছে। তাই আংশিক কর্মবিরতি করে পাশাপাশি আন্দোলনও চলুক।’’

অন‍্যদিকে, আরজি কর হাসপাতালের ইমারজেন্সি মেডিকেল অফিসার  তাপস প্রামানিক জানালেন, ‘‘আমাদেরও মত আন্দোলন চলুক তবে কর্মবিরতি তুলে নেওয়া হোক । বন্যা পরিস্থিতি চলছে, ফলে কাজে ফিরে আন্দোলন করা হোক। তবে আমরা শুধু প্রস্তাব দিচ্ছি। সমস্তটাই আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের সিদ্ধান্ত। তারাই ঠিক করবেন, কি করবেন। আর তাতে আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।’’

প্রসঙ্গত, আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার পর থেকেই পূর্ণ কর্মবিরতি ঘোষণা করেছিলেন জুনিয়র ডাক্তাররা। পরে ২১ সেপ্টেম্বর থেকে তাঁরা সরকারের সঙ্গে বৈঠকে ইতিবাচক আশ্বাস পাওয়ার তাঁরা আংশিকভাবে কাজে ফেরেন।

আরও পড়ুন: নিজের কানেই পাবেন হার্ট অ‍্যাটাকের খবর! চিনে নিন সঙ্কেত, হৃদরোগকে রুখে দিন ‘হামলার’ আগেই

কিন্তু সাগর দত্ত হাসপাতালের হামলার ঘটনা এবং গত সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানির পর গত মঙ্গলবার থেকে ফের পূর্ণ কর্মবিরতি ঘোষণা করেন জুনিয়র ডাক্তাররা। আরও ১০ দফা দাবি সামনে রেখেই আবার আন্দোলনে পথে নামে চিকিত্‍সকমহল। মঙ্গলবার জুনিয়র ডাক্তাররা জানিয়েছিলেন তাঁরা ‘হতাশ’ এবং ‘ক্ষুব্ধ’।