Lasith Malinga, Rajasthan Royals : রাজস্থানের জার্সিতে আইপিএলে কামব্যাক মালিঙ্গার! চাপে বাকি ফ্র্যাঞ্চাইজিরা

#মুম্বই: আইপিএলের ইতিহাসে বল হাতে সবচেয়ে সফল বোলার তিনি। সবচেয়ে ধারাবাহিক বটে! কত ম্যাচ একার কৃতিত্বে জিতিয়েছেন তার ঠিক নেই। সলিঙ্গা মালিঙ্গা এবার ঠিকানা বদল করলেন। মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে যিনি বল হাতে ফুল ফুটিয়েছেন, আইপিএল চ্যাম্পিয়ন করতে সাহায্য করেছেন, রোহিত শর্মার টিমের সাফল্যের অন্যতম কারিগর যিনি, সেই লাসিথ মালিঙ্গাকেই এবার নিজেদের দলে যুক্ত করল রাজস্থান রয়্যালস।

আরও পড়ুন – IND vs SL, Jasprit Bumrah : পিঙ্ক বলের চ্যালেঞ্জ সামলানো কিছুটা আলাদা! তিনটি উপায় বের করলেন বুমরাহ

বোলিং কোচ হিসেবে মালিঙ্গাকে দলে নিল রাজস্থানের ফ্র্যাঞ্চাইজি টিম। এর আগে জানুয়ারিতে শ্রীলঙ্কা টিমে অন্য ভূূমিকায় কাজ করেছেন মালিঙ্গা। ক্রিকেট ছাড়ার পর আবারও সেই ক্রিকেটেই কোচ হিসেবে ফেরেন তিনি। শ্রীলঙ্কা দলের বোলিং স্ট্র্যাটেজি কোচ হিসেবে যোগ দিয়েছিলেন লঙ্কার তারকা বোলার। এবার আইপিএলেও বোলিং কোচ হিসেবেই রাজস্থানের সঙ্গে যুক্ত হলেন মুম্বইয়ের প্রাক্তনী।

আরও পড়ুন – Gavaskar on Rohit Sharma : রোহিতকে আউট করার সহজ রাস্তা বের করে ফেলেছেন বোলাররা! চিন্তায় গাভাসকার

টেস্ট, ওয়ান ডে থেকে আগেই অবসর নেওয়া মালিঙ্গা গত বছরের সেপ্টেম্বরে টি-২০ ক্রিকেট থেকেও অবসর নেন। নিজের প্রজন্মে অন্যতম সেরা বোলার ছিলেন মালিঙ্গা। ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচে ১০৭ উইকেট নিয়েছেন তিনি। ২২৬টি ওয়ান ডে ম্যাচে ৩৩৮টি উইকেট এবং ৩০টি টেস্টে তিনি ১০১টি উইকেট নিয়েছেন। আইপিএলে ১১টি ম্যাচ খেলেছেন শ্রীলঙ্কার পেস বোলার। নিয়েছেন ১৭০টি উইকেট। সেরা বোলিং ৫-১৩।

মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে দীর্ঘদিন আইপিএলে খেলেছেন মালিঙ্গা। এবার রাজস্থান দলের হয়ে নতুন চ্যালেঞ্জ লঙ্কার তার সামনে। এমনিতেই রাজস্থান দলের ডাইরেক্টর অফ ক্রিকেট হিসেবে আছেন কুমার সাঙ্গাকারা। এবার দুই শ্রীলঙ্কান মিলে গোলাপি জার্সিধারীদের কতটা সাফল্য এনে দিতে পারেন সেটাই দেখার।

রাজস্থান রয়েলস দলে নবদিপ সাইনি, প্রসিদ্ধ কৃষ্ণর মত তরুণ ভারতীয় পেসাররা অবশ্য মালিঙ্গার থেকে অনেক কিছু শিখতে পারবেন। মালিঙ্গার মত আধুনিক একজন ফাস্ট বোলারের থেকে জোরে বোলিং এর খুঁটিনাটি শিখতে পারবেন সাইনি, প্রসিদ্ধরা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে দুর্দান্ত বল করেছিলেন প্রসিদ্ধ কৃষ্ণ।

অস্ট্রেলিয়ার মাটিতে হতে চলা টি টোয়েন্টি বিশ্বকাপে তিনি ভারতীয় দলের ভাবনায় আছেন সেটা চোখ বন্ধ করে বলা যায়। তবে মালিঙ্গা ক্রিকেটার হিসেবে না খেললেও, ফাস্ট বোলিং কোচ হিসেবে তার যোগদান রাজস্থানকে বোলিং ইউনিট হিসেবে শক্তিশালী করবে সন্দেহ নেই।