IND vs SL, Pink Ball test : লড়ছেন করুনারত্নে, পিঙ্ক বল টেস্ট জিততে ভারতের দরকার ছয় উইকেট

শ্রীলঙ্কা – ১৫১/৪
জয়ের জন্য প্রয়োজন ২৯৬ রান
প্রথম সেশনের শেষে

#বেঙ্গালুরু: মোহালিতে প্রথম টেস্ট শেষ হয়েছিল তিন দিনের মাথায়। বেঙ্গালুরুর পিঙ্ক বল টেস্ট তিন দিনের বেশি গড়াবে না আগেই বোঝা গিয়েছিল। যেটুকু সন্দেহ ছিল পিচ কেমন ব্যবহার করে তার ওপর। স্পিন সহায়ক উইকেটে রবীন্দ্র জাদেজা, অশ্বিনদের সফল হওয়া নিয়ে সন্দেহ ছিল না। কতক্ষণে জিতবে ভারত, এটাই বড় প্রশ্ন। তবে তৃতীয় দিন সকালে প্রথমদিকে লড়াই করার মানসিকতা দেখা যাচ্ছিল শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে।

আরও পড়ুন – Lakshya Sen, German Open : লক্ষ্যপূরণ হল না লক্ষ্য সেনের, জার্মান ওপেনের ফাইনালে হারলেন স্ট্রেট সেটে

অধিনায়ক করুনারত্নে এবং কুশল মেন্ডিস বুদ্ধি করে ব্যাট করছিলেন। পোক্ত ডিফেন্স ভাঙতে পারছিলেন না ভারতীয় বোলাররা। অর্ধশতরান করে ফেললেন মেন্ডিস। কিন্তু এর পরেই স্টেপ আউট করে মারতে গিয়ে অশ্বিনের বলে স্টাম্প আউট হন। রবীন্দ্র জাদেজার বলে এক রান করে বোল্ড হলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।

মনে হয়েছিল ভরসা দেবেন ধনঞ্জয় ডি সিলভা। তিনিও ফিরে গেলেন চার রান করে অশ্বিনের বলে। ফরওয়ার্ড শর্ট লেগে দুরন্ত ক্যাচ ধরলেন হনুমা বিহারী। এর পরে এলেন ডিকওয়েলা। অন্যদিকে একাই লড়াই করেছিলেন অধিনায়ক করুনারত্নে। অর্ধশতরান করে ফেললেন। ধ্বংসস্তুপে দাঁড়িয়ে প্রতিরোধের চেষ্টা ছিল লঙ্কান অধিনায়কের। প্রথম সেশনে লঙ্কার যেরকম আত্মসমর্পণ আশা করা গিয়েছিল, সেটা সম্ভব হল না করুনারত্নের লড়াইয়ে।

স্পিন এবং পেস দুটোই সামলালেন দক্ষতার সঙ্গে। তবে দ্বিতীয় সেশনে আর একটা উইকেট তুলে নিতে পারলে ভারত প্রবলভাবে ঝাঁপিয়ে পড়বে আজকেই খেলা শেষ করে দেওয়ার জন্য। বিশেষ করে সন্ধ্যার পর আলো জ্বলে উঠলে গোলাপি বলের নড়াচড়া অন্যরকম হয়ে যায়।

ব্যাটসম্যানদের পক্ষে কাজটা চ্যালেঞ্জিং হয়। তাই সন্ধ্যার দু’ঘণ্টা আজ গুরুত্বপূর্ণ হতে চলেছে। ভারত মরিয়া চেষ্টা চালাবে আজকেই লঙ্কা বধ করে সিরিজ হোয়াইটওয়াশ করতে। কিছুতেই এই ম্যাচ চতুর্থ দিনে নিয়ে যেতে চায় না টিম ইন্ডিয়া।