Gavaskar on Rishabh Pant : সিরিজ সেরা ঋষভ পন্থকে আগামী দশ বছরের সবচেয়ে বড় এন্টারটেইনর বলছেন গাভাসকার

#বেঙ্গালুরু: বেঙ্গালুরুর পিঙ্ক বল টেস্ট ম্যাচে ভারতের সহজ জয়ের পর প্রশ্ন ছিল সিরিজের সেরা প্লেয়ার কাকে দেওয়া হবে? বুমরাহ, অশ্বিন, জাদেজা, শ্রেয়াস আইয়ার – অনেকেই ছিলেন যোগ্য। কিন্তু বেছে নেওয়া হল ঋষভ পন্থকে। বাচ্চা ছেলেটাকে নিয়ে কম সমালোচনা হয়নি। তিনি নিজেও ছিলেন সেই সমালোচকদের দলে। কিন্তু আজ মেনে নিচ্ছেন তাকে ভুল প্রমাণ করে দিয়েছেন ঋষভ পন্থ।

আরও পড়ুন – Ashwin overtakes Dale Steyn : ৪৪২ টেস্ট উইকেট ঝুলিতে! এবার ডেল স্টেইনকে পেছনে ফেললেন রবি অশ্বিন

কিছুটা হলেও নিজের উইকেটের মূল্য বুঝতে শিখেছেন। এর পেছনে বড় ভূমিকা রয়েছে রাহুল দ্রাবিড়ের। সুনীল গাভাসকার মনে করেন বিশ্ব ক্রিকেটে আগামী একটা যুগ ব্যাট হাতে শাসন করবেন ঋষভ পন্থ। সাহস, স্কিল এবং পজিটিভ মানসিকতার অনন্য মিশ্রণ এই উইকেট-রক্ষক ব্যাটসম্যান। তিনি যেদিন ব্যাট করবেন সেদিন অন্য কেউ সেই জায়গা নিতে পারবে না।

এত অল্প সময়ে টেস্ট ক্রিকেট খেলছেন, কিন্তু নিজের যোগ্যতা আগেই বুঝিয়ে দিয়েছেন ঋষভ পন্থ। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মাটিতে শতরান করেছিলেন আগে। তার বিরুদ্ধে বরাবর অভিযোগ ওঠে খারাপ শট খেলে উইকেট দিয়ে আসেন। কিন্তু এই মুহূর্তে কোচ রাহুল দ্রাবিড় সঙ্গে কথা বলে নিজের খেলার অনেকটা উন্নতি করেছেন তিনি। ঋষভ পন্থ রবিবার ব্যাট হাতে ধামাকা করলেন বেঙ্গালুরুর মাঠে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৮ বলে পূর্ণ করে ফেললেন অর্ধশত রান। মারলেন ৭ টি বাউন্ডারি এবং দুটি ওভার বাউন্ডারি। স্ট্রাইক রেট ছিল ১৭৮। কাট, পুল, ড্রাইভ, সুইপ্ – কী ছিল না? যতক্ষণ উইকেটে ছিলেন ভরপুর এন্টারটেইনমেন্ট করলেন দর্শকদের। কপিল দেবের রেকর্ড ভেঙেছেন।

তবে সেটা নিয়ে গাভাসকার বলেন, ঋষভ অনবদ্য ইনিংস খেলেছে সন্দেহ নেই। কিন্তু মনে রাখতে হবে কপিল দেব যখন ৩০ বলে অর্ধশত রান করেছিল, তখন কিন্তু ব্যাট অনেক বেশি পাতলা হত। বাউন্ডারির মাপ বেশি বড় হত। তাই কপিলের অবদান সব সময় আলাদা।

কিন্তু প্রাক্তন ভারত অধিনায়ক হিসেবে ঋষভ পন্থকে দেখে আমি খুব আনন্দিত। আধুনিক ক্রিকেটে ও সব বোলারদের বিপক্ষে কর্তৃত্ব করার মানসিকতা রাখে। এটা বিরল গুণ। বীরেন্দ্র সেহওয়াগের পর এমন মানসিকতা ভারতীয় ক্রিকেটে খুব বেশি আসেনি।

ঋষভ যেভাবে মানসিকভাবে একজন বোলারকে শেষ করে দিতে পারে, সেটা একমাত্র ক্ষমতা ছিল সেহওয়াগের। পাশাপাশি গাভাসকার জানিয়েছেন ঋষভ নিজের দুর্বল জায়গা অর্থাৎ উইকেটকিপিং আগের থেকে অনেক উন্নতি করেছেন।