Rishabh Pant : জয়ের মুখ দেখলেও কোন সমস্যায় রাতের ঘুম উড়েছে টিম ইন্ডিয়ার অধিনায়কের? জানুন

#বিশাখাপত্তনম: বঙ্গোপসাগরের তীরে অবস্থিত বিশাখাপত্তনমের নৈসর্গিক শোভা দেখার মত। পাহাড় এবং সমুদ্রের এমন অপূর্ব মেলবন্ধন ভারতের খুব বেশি জায়গায় দেখা যায় না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সুন্দর শহরেই সুন্দর জয় পেয়েছে ভারত। সিরিজ এখন ভারতের পক্ষে ১-২। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়ার পর লড়াই করে জয় ছিনিয়ে নিয়েছে মেন ইন ব্লু।

আরও পড়ুন – Neeraj Chopra : ফিনল্যান্ডে রেকর্ড তৈরি করেও অল্পের জন্য সোনা হাতছাড়া নীরজ চোপড়ার

কিন্তু জিতলেও সবকিছু ঠিক হয়েছে এমন বলা যাবে না। ভাল শুরু করেও মিডল অর্ডারের ব্যর্থতায় শেষটা ঠিক মতো হচ্ছে না। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের কপালের চিন্তা ভাঁজ ফেলেছে। সেটা কার্যত স্বীকারও করে নিলেন ভারতের অধিনায়ক ঋষভ পন্ত।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৮ রানে জিতেছে ভারত। প্রথম দুটি ম্যাচে হারের পর বিশাখাপত্তনমে একাধিক বিষয়ে উন্নতি হয়েছে পন্তদের। তবে মিডল অর্ডারের ব্যর্থতা কাঁটা হয়ে বিঁধছে। তিনটি ম্যাচের পরও সেভাবে রান পাননি মিডল অর্ডারের ব্যাটাররা।

নিজেও বাজেভাবে উইকেট ছুড়ে দিয়ে আসছেন। মঙ্গলবার প্রথম ১০ ওভারে এক উইকেট ৯৭ রান ওঠার পর নির্ধারিত ২০ ওভারে ১৭৯ রানের বেশি তুলতে পারেনি ভারত। ম্যাচের শেষে সেই বিষয়টি নিয়ে উদ্বেগ ধরা পড়ে পন্তের গলায়। তিনি বলেন, দল ভাল শুরু করে যখন, তখন নয়া ব্যাটার নেমেই মারতে থাকার বিষয়টি কঠিন। আমরা মিডল অর্ডারেপ্রচুর উইকেট খুইয়ে ফেলেছি।

পরের ম্যাচে ওই জায়গায় আমাদের উন্নতি করতে হবে। আমরা যাতে আরও বেশি রান তুলতে পারি, তা পরের ম্যাচে আমাদের নিশ্চিত করতে হবে। সঙ্গে তিনি বলেন, প্রথম ইনিংসের পর আমাদের মনে হয়েছিল যে ১৫ রান কম উঠেছে। তবে সেটা নিয়ে বেশি ভাবছিলাম না। বোলাররা আজ দারুণ খেলেছে।

সার্বিকভাবে দলের খেলায় সন্তোষ প্রকাশ করেছেন পন্ত। তিনি বলেন, আমার মনে হয়েছিল, আমরা যেটা পরিকল্পনা করছিলাম, সেটা মাঠে কার্যকর করতে পারছিলাম না। আজ আমাদের ব্যাটার ও বোলাররা একেবারে নিখুঁতভাবে সেই পরিকল্পনা কার্যকর করেছে।

সঙ্গে স্পিনারদের প্রশংসা করে পন্ত বলেন, ভারতে স্পিনাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মাঝের ওভারগুলিতে ওরা ব্যাটারদের আটকানোর চেষ্টা করে। উইকেট নেওয়ার চেষ্টা করে। তাই ভালো খেলার জন্য ওদের উপর চাপ থাকবে। ত

বে স্পিনারদের পরিকল্পনা যখন কাজে আসে, তখন ম্যাচের ফলাফল এরকম হয়। রাজকোটে এভাবেই পজিটিভ এবং আক্রমনাত্মক ক্রিকেট খেলে সিরিজ ২-২ করতে হবে জানিয়েছেন পন্থ।