PV Sindhu : সিন্ধু সভ্যতায় ভাঙল চিনের প্রাচীর! সিঙ্গাপুর ওপেন চ্যাম্পিয়ন ভারতের সুপারস্টার

#নয়াদিল্লি: অবশেষে ট্রফির খরা কাটল সিন্ধুর। অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়ের পর থেকে একাধিক টুর্নামেন্টের ফাইনালে উঠেও খালি হাতে আসতে হয়েছে। কিন্তু আত্মবিশ্বাস এবং হার না মানা মনোভাব সম্বল করে বাজিমাত করলেন ভারতের ব্যাডমিন্টন কুইন। তাও আবার প্রতিপক্ষ চিন। তাই আজ দেশকে গর্বিত করলেন সিন্ধু।

সিঙ্গাপুর ওপেনে চ্যাম্পিয়ন হলেন ভারতের পিভি সিন্ধু। ফাইনালে ২১-৯, ১১-২১, ২১-১৫ ব্যবধানে তিনি হারালেন চিনের ওয়াং ঝি ই-কে। সৈয়দ মোদী আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং সুইস ওপেনের পর ২০২২ সালের তৃতীয় খেতাব জিতলেন সিন্ধু। ভারতের দু’বারের অলিম্পিক্স পদকজয়ী শাটলারকে ফাইনালে তেমন কঠিন লড়াইয়ের সামনে ফেলতে পারেননি ওয়াং।

প্রথম গেম সহজেই ২১-৯ ব্যবধানে জয়ের পর দ্বিতীয় গেমে অবশ্য হারতে হয় সিন্ধুকে। প্রথম গেমে এক সময় ১৩-২ ব্যবধানে এগিয়ে ছিলেন সিন্ধু। সেই অবস্থায় ওয়াং লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও ততক্ষণে অনেকটাই দেরি হয়ে গিয়েছে। ফলে সহজেই গেম জিতে নেন বিশ্বের প্রাক্তন এক নম্বর মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড়।

কৌশল বদল করে দ্বিতীয় গেম ছিনিয়ে নেন ওয়াং। পাল্টা আক্রমণের ঝড় তুলে ৬-০ ব্যবধানে এগিয়ে যান চিনের শাটলার। তার পর দ্বিতীয় গেমের প্রথম পয়েন্ট জেতেন সিন্ধু। ওয়াং শুরুর ব্যবধান বজায় রাখেন গোটা গেমেই। সিন্ধু পাল্টা লড়াইয়ের চেষ্টা করলেও লাভ হয়নি। ২১-১১ ব্যবধানে দ্বিতীয় গেম জিতে ম্যাচে সমতা ফেরান ওয়াং।

ম্যাচ ১-১ হওয়ার পর তৃতীয় গেমে সর্বশক্তি দিয়ে ঝাঁপান দুই শাটলারই। প্রথম থেকেই শুরু হয় হাড্ডাহাড্ডি লড়াই। দু’জনেরই পয়েন্ট ৫ হওয়ার পর কৌশল পরিববর্তন করেন সিন্ধু। তাতে লাভও হয়। ৮-৫ ব্যবধানে এগিয়ে যান সিন্ধু। এক সময় ১১-৬ ব্যবধানে এগিয়ে যান ভারতীয় শাটলার। ওয়াংয়ের পাল্টা লড়াই তেমন কাজে আসেনি।

ব্যবধান কিছুটা কমালেও সিন্ধুকে কখনই টপকে যেতে পারেননি ওয়াং। শেষ পর্যন্ত ২১-১৫ ব্যবধানে গেম এবং ম্যাচ জিতে নিয়ে বছরের তৃতীয় ট্রফি ঘরে তুললেন সিন্ধু। এর আগে সিন্ধু গত অল ইংল্যান্ড ওপেনে ওয়াংয়ের মুখোমুখি হন। সেই ম্যাচেও জয় পেয়েছিলেন সিন্ধু।

রবিবারের পর ওয়াংয়ের বিরুদ্ধে মুখোমুখি সাক্ষাতে ২-০ ব্যবধানে এগিয়ে গেলেন সিন্ধু। সিন্ধু জানিয়েছিলেন দক্ষিণ কোরিয়ান কোচ পার্কের সঙ্গে কিছু টেকনিক নিয়ে শেষ এক মাস আলাদা পরিশ্রম করেছিলেন তিনি। সেমিফাইনালে জাপানি প্রতিপক্ষ কাওয়াকামিকে হারিয়ে আত্মবিশ্বাসী হয়ে আজকে নেমেছিলেন ফাইনালে। অবশেষে সিন্ধু সভ্যতায় ভাঙল চিনের প্রাচীর।