৭ থেকে ১৫ ওভার চিন্তার কারণ ভারতের! রিভিউ মিটিংয়ে টিম ইন্ডিয়ার ভুল ধরিয়ে দিলেন সৌরভ

#দুবাই: এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ আসনে রয়েছেন তিনি। বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় সফল তাতে সন্দেহ নেই। কিন্তু তিনি নিজেকে প্রেসিডেন্ট পরে মনে করেন, ভারতীয় ক্রিকেটের সেবক হিসেবেই দেখতে ভালোবাসেন। প্রাক্তন অধিনায়ক হিসেবে এশিয়া কাপে মন দিয়ে পর্যবেক্ষণ করেছেন ভারতের পারফরমেন্স।

৭ থেকে ১৫ ওভারের মধ্যে রান তোলার ক্ষেত্রে সমস্যা হচ্ছে ভারতের মনে করেন সৌরভ। বিসিসিআই রিভিউ মিটিং চলাকালীন ভারতীয় দলের থিংক ট্যাঙ্ককে এই ব্যাপারে অবগত করা হয়েছে। কোচ রাহুল দ্রাবিড় ছাড়াও বিক্রম রাঠোরকে বাড়তি দায়িত্ব নিতে বলা হয়েছে এই ব্যাপারে।

আরও পড়ুন – রোহিত ব্যাটিংয়ের নবাব! বাবর, রিজওয়ান অনেক পিছিয়ে দাবি সালমান বাটের

বিশ্বকাপে ওপেন করবেন রোহিত শর্মা এবং রাহুল। দুজনেই পাওয়ার প্লে ব্যবহার করার ক্ষেত্রে যথেষ্ট দক্ষ। তিন নম্বরে বিরাট এবং চার নম্বরে সূর্য কুমারের কথা ভাবা আছে। দুজনেই মোটামুটি ছন্দে আছেন। কিন্তু সমস্যা হচ্ছে ঋষভ পন্থকে নিয়ে। তিনি বড় শট খেলতে পারেন সন্দেহ নেই। কিন্তু খুচরো রান নিয়ে স্কোরবোর্ড চালু রাখা সমস্যা হচ্ছে তার।

এখানেই পিছিয়ে যাচ্ছে ভারত। পড়ে গিয়ে যেটা বড় রান তোলার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। অথচ দলে একজন বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান রাখার পক্ষে রাহুল দ্রাবিড়। কিন্তু হাতে রয়েছেন দীনেশ কার্তিকের মতো ফিনিশার। প্রতিপক্ষ বুঝে কার্তিক অথবা পন্থ, দুজনের মধ্যে একজনকে ব্যবহার করতে হবে।

হার্দিক পান্ডিয়ার দক্ষতা নিয়ে প্রশ্ন নেই। সেক্ষেত্রে পন্থ বাদ পড়লে রবীন্দ্র জাদেজার জায়গায় সুযোগ পাওয়া অক্ষর প্যাটেলকেও অলরাউন্ডার হিসেবে খেলাতে পারে ভারত। তিনি বাহাতি ব্যাটসম্যান। ক্ষমতা আছে বড় শট খেলার। সৌরভ নিজেও যেহেতু বাঁহাতি ছিলেন, তাই একটা দলে একজন বাঁহাতি ব্যাটসম্যান কতটা গুরুত্বপূর্ণ হতে পারেন তিনি বিলক্ষণ জানেন।

কিন্তু এই মাঝের সাত ওভারের রান তোলার গতি কিভাবে বাড়ানো যায় এই নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা নিতে বলা হয়েছে রাহুল দ্রাবিড়কে। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই জায়গাটায় কতটা উন্নতি করেছে ভারত সেটা লক্ষ্য রাখা হবে।