ভারতে জন্মালে ক্রিকেটার হিসেবে অনেক সম্মান পেতাম! অনুশোচনায় দগ্ধ পাক ক্রিকেটের ‘প্রফেসর’

#লাহোর: অলরাউন্ডার হিসেবে পাকিস্তান ক্রিকেটকে তিনি অনেক কিছু দিয়েছেন। মজা করে তাকে ডাকা হত প্রফেসর নামে। মহম্মদ হাফিজ মনে করেন পাকিস্তান ক্রিকেট কর্তারা নিজেদের ক্রিকেটারদের যোগ্য সম্মানটুকু দিতে জানেন না। অনেক রাগ অভিমান থেকে হাফিজ জানিয়েছেন মাঝে মাঝে মনে হয় ভারতে জন্মালে ক্রিকেটার হিসেবে সম্মান পেতেন। অন্তত ভারতীয় বোর্ড সেটুকু করে।

তবে সব ক্রিকেটারকে বিসিসিআই সম্মান দিয়েছে এমন নয়। কিন্তু তার অনুপাত পাকিস্তানের থেকে কম। হাফিজ জানিয়েছেন ভারতে ক্রিকেট খেলতে এসে তার বারবার মনে হয়েছে এদেশে ক্রিকেটারদের সম্মান আছে, যেটা পাকিস্তানে নেই। ভক্তদের কাছ থেকে অবশ্য প্রচুর ভালোবাসা পেয়েছেন পাকিস্তানে। কিন্তু পিসিবি একটা ফালতু সংগঠনে পরিণত হয়েছে।

আরও পড়ুন – আজ নতুন বিশ্ব রেকর্ডের সামনে দাঁড়িয়ে রোহিত শর্মা, পারবেন সফল হতে?

শোয়েব মালিকের প্রসঙ্গ টেনেছেন হাফিজ। শোয়েব মালিক বিশ্বকাপের দলে থাকলে এক জন সিনিয়র ক্রিকেটারকে পেত পাকিস্তান মনে করেন মহম্মদ হাফিজ। মহম্মদ হাফিজ বলেছেন, ও যদি বিশ্বকাপে অংশ নিত তা হলে এক জন সিনিয়র ক্রিকেটারকে পেত দল। এটা বলবেন না যে ও কাট-পুল খেলতে পারে না। ভুলে যাবেন না যে ২২ বছর ধরে ক্রিকেট খেলেছে, তা হলে ও এই শটগুলো খেলেনি?

দুর্ভাগ্যের বিষয় হল ও যখন একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে তখন ফেয়ারওয়েল ম্যাচও দেওয়া হয়নি। ও পাকিস্তান ক্রিকেটকে কী সার্ভিস দিয়েছে তা মনে করে একটা ফেয়ারওয়েল ম্যাচ ওকে দেওয়া উচিৎ ছিল। কাউকে ফেয়ারওয়েল দেওয়ার সময় এলেই আমাদের ম্যানেজমেন্ট পিছিয়ে আসে।

দীর্ঘ দিন ধরে যে ভাবে নিজের ফিটনেস ধরে রেখেছে তা প্রশংসাযোগ্য। যখন আমি অবসর নিই তখন মালিককে বলেছিলাম অবসর নিয়ে নেওয়ার জন্য কারণ আমি জানতাম ওকে সম্মান দেওয়া হবে না কারণ এটা আমার ক্ষেত্রেও হয়েছিল।