মনোযোগের অভাবেই হার ইস্টবেঙ্গলের! ঘুরে দাঁড়ানোর বার্তা দিলেন কনস্ট্যানটাইন

#কোচি: কথা রাখতে পারেননি তিনি। লড়াই করার ইঙ্গিত রেখেও শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি তার দল। কেরালের মাঠে প্রথমার্ধ পাল্লা দিয়ে লড়াই করলেও, দ্বিতীয়ার্ধ একাধিক ভুল করেছে ইস্টবেঙ্গল। যে কারণে তাদের সেই হেরে শুরু করতে হয়েছে এবারের আইএসএল যাত্রা। তবে হেরে গেলেও দল নিয়ে হতাশ হওয়ার কারণ দেখছেন না স্টিফেন।

তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন দুটো গোল হজম করার পরেও তার ছেলেরা গুটিয়ে যায়নি। এই মানসিকতা শেষ পর্যন্ত রাখতে হবে টুর্নামেন্টে। এই লড়াই রাখতে পারলে তার ছেলেরা অনেক দূর যাবে মনে করেন ব্রিটিশ কোচ। স্টিফেন হারের ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, আইএসএলের মান ডুরান্ড কাপের থেকে এগিয়ে। তাছাড়া কেরল ইস্টবেঙ্গলর তুলনায় বেশি দিন অনুশীলন করার সুযোগ পেয়েছে।

তবে হেরে যাওয়ার কারণ হিসেবে এটাকে অজুহাত হিসেবে দেখাতে চান না। মাঠে কেরল অনেক ভাল ফুটবল খেলেছে মেনে নিয়েছেন স্টিফেন। তাছাড়া বিভিন্ন সময় তার ছেলেরা মাথা গরম করে খেলা থেকে হারিয়ে গেছেন। এই জিনিস আগামী দিনে বন্ধ করতে হবে। ব্রিটিশ কোচ মনে করেন মিডফিল্ড এবং ডিফেন্স এর মধ্যে বোঝাপড়া ডুবিয়েছে তার দলকে।

বিদেশীদের মধ্যে একমাত্র লিমা ছাড়া সেভাবে চোখে পড়েনি কাউকে। ডিফেন্সে অঙ্কিত, ইভান, কিরিয়াকুদের অসংখ্য ভুল। যত তাড়াতাড়ি স্টিফেন এই ভুল মেরামত করতে পারবেন ততই লাভ। গোয়া ম্যাচের আগে এটাই করতে হবে ইস্টবেঙ্গলকে। মাঝের কয়েকটা দিন অনুশীলন করে নিজেদের ভুল ভ্রান্তি শুধরে নিতে হবে লাল হলুদকে।

তবে ইস্টবেঙ্গল সমর্থকরা আশাবাদী অস্ট্রেলিয়ার জর্ডান যেদিন প্রথম থেকে খেলবেন সেদিন ইস্টবেঙ্গলের অবস্থা খারাপ হবে না। কারণ এই ফুটবলারটির মধ্যে খেলা তৈরির গুণ রয়েছে। স্টিফেন অবশ্য তাড়াহুড়ো করতে নারাজ।

এই হার শিক্ষা হিসেবে গ্রহণ করতে চান ভারতীয় ফুটবলের সফল কোচ। তিনি আগেই জানিয়েছিলেন অনেক দূর লক্ষ্য রেখে এগোতে চান না। একটি করে ম্যাচ হিসাব করে প্ল্যানিং করতে চান। নিজের লক্ষ্যের প্রতি অবিচল লাল হলুদের ব্রিটিশ কোচ।