`পর্তুগাল আমার একার ওপর নির্ভরশীল নয়’ ! বিশ্বকাপে নামার আগে মেজাজে রোনাল্ডো

#দোহা: দুদিন আগেই বোমা ফাটিয়েছেন একটি সাক্ষাৎকারে। তাকে ঠকিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড এমনটাই জানিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এবার তার পুরো ফোকাস বিশ্বকাপে। একটাই লক্ষ্য পর্তুগালের জয়। ৩৭ বছর বয়সে কেন তাকে দলে নেওয়া হয়েছে অনেক নিন্দুক প্রশ্ন তুলেছেন। পর্তুগালের কোচ ফার্নান্দো স্যানটস অবশ্য সেসব নিন্দুকদের পাত্তা দিতে রাজি নন।

এই দলটায় রোনাল্ডোর থাকা আর না থাকার মধ্যে পার্থক্য কতটা তিনি জানেন। ২০০৬ জার্মানি, ২০১০ দক্ষিণ আফ্রিকা, ২০১৪ ব্রাজিল, ২০১৮ রাশিয়ার পর ২০২২ কাতার বিশ্বকাপে খেলতে দেখা যাবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। আগের চারটি বিশ্বকাপের মূলপর্বেই অন্তত একটা গোল করেছেন সিআর সেভেন।

আরও পড়ুন – নেই ইতালি, সুইডেনের মতো দল, দেখা যাবে না সালাহকে! কাতার বিশ্বকাপ বড় অদ্ভুত এবার

৩৭ বছরর রোনাল্ডোর এটাই হতে চলেছে শেষ বিশ্বকাপ। ফার্নান্দো স্যান্টোসের কোচিংয়ে রোনাল্ডোরা এবার বিশ্বকাপে প্রথম ম্যাচে নামছেন ঘানার বিরুদ্ধে, ২৪ নভেম্বর। রোনাল্ডো এর আগে যে চারটি বিশ্বকাপে খেলেছেন রোনাল্ডো তার মধ্যে পর্তুগাল সবচেয়ে ভাল করেছিল ২০০৬ জার্মানি বিশ্বকাপে।

২০০৬ জার্মানি বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছিল পর্তুগাল। রাশিয়া বিশ্বকাপে প্রি কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে ১-২ গোলে হেরেছিল পর্তুগাল। বিশ্বকাপের মুলপর্বে রোনাল্ডোর মোট সাতটি গোল আছে। রোনাল্ডো ছাড়াও জোয়াও ফেলিক্স, রাফায়েল লিও, রিকার্ডো হোর্তা, গনকালো রামোস, আন্দ্রে সিলভার মত প্রতিভা আছে পর্তুগিজদের।

শেষ কয়েক বছরে দলটা একবার ইউরোপ সেরা হয়েছে, একবার নেশান্স লিগ চ্যাম্পিয়ন হয়েছে। তাই অনেকে পর্তুগালকে ফেভারিট তালিকায় না রাখলেও তারা কিন্তু অনেককে চমক দিতে পারে। তবে চোটের কারণে নির্ভরযোগ্য তারকা দিয়েগো জোতার না থাকা কিছুটা ভোগাতে পারে পর্তুগিজদের।

কিন্তু পর্তুগালের জন্য ভাল খবর রোনাল্ডোর মেজাজ দারুণ খুশি। পর্তুগাল শিবিরে যোগ দেওয়ার পর হাসিখুশি ছিলেন, ইয়ার্কি করেছেন, গ্রুপ ফটো তুলেছেন। এই মেজাজটাই বলে দিচ্ছে নিজের যাবতীয় শক্তি উজাড় করে দিতে তৈরি সিআর সেভেন।