‘জানি আমার ক্যান্সার হয়েছে, আর ৬ মাস বাঁচব, মা-বাবাকে বলবেন না প্লিজ’, ডাক্তারের কাছে আর্জি ৬ বছরের খুদের

#হায়দরাবাদ: ৬ বছরের ছোট্ট ছেলেটি মারণ রোগ ক্যান্সারে আক্রান্ত, আর তা জানতে পেরে চিকিৎসকের কাছে একটি আর্জি রাখে ছেলেটি, যা শুনে একটুক্ষণের জন্য হলেও থমকে যান খোদ চিকিৎসক। পরবর্তীতে তিনি সেই ঘটনার কথা শেয়ার করেন ট্যুইটারে, যা পড়ে নেটিজেনরাও চোখের জল ধরে রাখতে পারছেন না।

হায়দরাবাদের অ্যাপোলো হাসপাতালের নিউরোলজিস্ট ডঃ সুধীর কুমার ট্যুইটে জানান, কীভাবে ৬ বছরের ছোট্ট ছেলে মণু তাঁর কাছে আবেদন জানিয়েছিল, তার অসুখের কথা মা-বাবাকে না জানাতে। তিনি লেখেন, ” প্রতিদিনের মতো সেদিনও হাসপাতালের একটা ব্যস্ত দিন। ভিড়ে ঠাঁসা ওপিডি। একজন অল্পবয়সি দম্পতি হাসপাতালে ঢুকে আমায় বললেন, তাঁদের ছেলে মণু বাইরে দাঁড়িয়ে আছে। ও ক্যান্সারে আক্রান্ত। আমার কাছে দম্পতি অনুরোধ করেন, এ’কথা আমি যেন মণুকে না জানাই। তাঁরাও মনুকে এ’ব্যাপারে কিছু জানান নি।”

মা-বাবার আর্জি মেনে নেন চিকিৎসক। তিনি মণুকে দেখেন। হুইলচেয়ারে বসে ছোট্ট ছেলেটি। একমুখ হাসি, আত্মবিশ্বাস উপচে পড়ছে। গ্লিওব্লাসটোমা মাল্টোফোর্ম নামক এক প্রকারের ক্যান্সারে আক্রান্ত মনু। গ্রেড ৪। ব্রেনের বাঁ-দিকে থাবা বসিয়েছে ক্যান্সার, ফলে ডান-হাত আর পা প্যারালাইজড। অপারেশন, কেমোথেরাপি হয়েছে। ব্রেন ক্যান্সারের কারণে ঘনঘন সিজার-ও হয়।
মনুর মা-বাবার সঙ্গে চিকিৎসা সংক্রান্ত সবকিছু আলোচনা করেন চিকিৎসকখ তাঁদের সব প্রশ্নের উত্তরও দেন। এরপরই মনু বলে, সে ডাক্তারের সঙ্গে একা কিছু কথা বলতে চায়। বাবা-মা ঘর ছাড়তেই মনু আচমকা চিকিৎসকের কাছে একটি আর্জি জানায়। সে বলে, “ডাক্তারবাবু আমার কী হয়েছে, সব জানি। আইপ্যাডে আমার রোগ সম্পর্কে সব পড়েছি। আমি জানি আর ৬ মাস বাঁচব। কিন্তু মা-বাবাকে এ’কথা বলিনি। ওরা কষ্ট পাবে। আপনিও প্লিজ মা-বাবাকে বলবেন না আমার ক্যান্সার হয়েছে।”

ছোট্ট ছেলেটির মুখে এমন আর্জি শুনে চিকিৎসক থমকে গিয়েছিলেন। কী বলবেন, ভাষা খুঁজে পাচ্ছিলেন না। তিনি লেখেন, ” আমি মনুর কথা রাখতে পারিনি। মা-বাবাকে ওর শারীরিক পরিস্থিতির কথা জানাই। যখন ওর মা-বাবা জানতে পারলেন, মনু সবটা জানে, ওরা কেঁদে ফেলে।”

এরপর কেটে যায় ৯ মাস। ডাক্তারের সঙ্গে দেখা করতে হাসপাতালে আসেন মনুর মা-বাবা। জানান, ” ডাক্তারবাবু ১ মাস আগর মনু আমাদের ছেড়ে চলে গিয়েছে। কিন্তু সেদিন আপনার সঙ্গে দেখা হওয়ার পরবর্তী ৮ মাস সময়টা আমরা সবাই মিলে খুব ভাল কাটিয়েছি। মনু ডিজনিল্যান্ড যেতে চেয়েছিল, আমরা গিয়েছিলাম। কাজ থেকে বিরতি নিয়ে আমরা তিনজন একসঙ্গে কোয়ালিটি টাইম কাটিয়েছিলাম। আজ আপনার কাছে এলাম, ওই সুন্দর আট মাসের জন্য ধন্যবাদ জানাতে।”