জাদেজার নাম শুনলেই ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া! তৃতীয় টেস্টেও ক্যাঙ্গারুদের বিভীষিকা জাদ্দু

ইনদওর: অপারেশন টেবিলে যখন তার সময় কেটেছিল তখন নিজেও ভাবতে পারেননি এত তাড়াতাড়ি ফিরে আসবেন। কঠিন ট্রেনিং শেষ করার পর শুধু কামব্যাক নয় অস্ট্রেলিয়াকে বল হাতে নাকানি চোবানি খাওয়াবেন বোধহয় এতটা আশা করেননি রবীন্দ্র জাদেজা নিজেও। কিন্তু নাগপুর এবং দিল্লি টেস্টে রবীন্দ্র জাদেজা এবং অশ্বিন জুটিতেই খাপি খেয়েছে অস্ট্রেলিয়া।

তাদের ঘূর্ণির মায়াজালে কিছু বোঝার আগেই শেষ হয়ে গিয়েছে ব্যগি গ্রিনরা। এদিন সোশ্যাল মিডিয়ায় হোলকার স্টেডিয়ামে শুরু হতে চলা তৃতীয় টেস্টের আগে নিজের অনুশীলনের ছবি দিয়েছেন রবীন্দ্র জাদেজা। একটা ব্যাট হাতে, অন্যটা বল হাতে। এদিকে ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী জানিয়েছেন রবীন্দ্র জাদেজাই এখন বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য অলরাউন্ডার।

আরও পড়ুন – ওয়াসিম আক্রমের স্ত্রীকে বাঁচাতে ভারত সব রকম সাহায্য করেছিল! ভুলতে পারেন না সুলতান

ইংল্যান্ডের বেন স্টোকস, বাংলাদেশের সাকিবের থেকে অনেক এগিয়ে তিনি। ২০১৯ সালে একটি টেস্ট ম্যাচের কথা মনে পড়ে যাচ্ছে শাস্ত্রীর। ওই ম্যাচে সুযোগ পাননি, রবীন্দ্র জাদেজা। তাকে ডেকে রবি শাস্ত্রী সেদিন বলেছিলেন শুধু নিজের ব্যাটিংটা নিয়ে একটু পরিশ্রম বাড়াও। তাহলে তোমাকে কেউ আটকাতে পারবে না।

কারণ বোলিং এবং ফিল্ডিং নিয়ে জাদেজা আগেও নিয়মিত সাফল্য পেতেন। ধারাবাহিকতার অভাব ছিল ব্যাটিং। সেই জায়গাটায় প্রচুর পরিশ্রম করেছেন নেটে। পেসার এবং স্পিনারদের কিভাবে সামলাবেন ঝালিয়ে নিয়েছেন নিজেকে। এখন গুরুত্বপূর্ণ সময় ক্রিকেটে লোয়ার অর্ডার ব্যাটসম্যান হিসেবেও বেশ কিছু রান করার ক্ষমতা রাখেন তিনি।

অবশ্য টি-টোয়েন্টি এবং একদিনের ক্রিকেটে ও ব্যাটিং উন্নত হয়েছে জাদেজার। তাই রবি শাস্ত্রী মনে করেন শুধু এই টেস্ট সিরিজ নয়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ঘরের মাঠে বছরের শেষে হতে চলা একদিনের বিশ্বকাপে রবীন্দ্র জাদেজা ভারতের অন্যতম ট্রাম্প কার্ড হতে চলেছেন। জাদেজা নিজে অবশ্য এই মুহূর্তে শুধু অস্ট্রেলিয়াকে ৪-০ হোয়াইটওয়াশ করা নিয়ে ভাবছেন। অন্য অনেক দূর ভাবতে রাজি নন তিনি। একটা করে লক্ষ্যমাত্রা স্থির করতে চান।