অবিশ্বাস্য কাণ্ড ডব্লুউপিএলে, থার্ড আম্পায়ারের আউটের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ, ফের রিভিউ নিয়ে জয় ব্যাটারের

মুম্বই: অবিশ্বাস্য ঘটনা ঘটল উইমেন্স প্রিমিয়ার লিগে। ক্রিকেট ইতিহাসের বিরলতম বললেও খুব একটা ভুল হবে না। ডিআরএস সিস্টেম চালু হওয়ার পর থেকে আম্পায়ারে সিদ্ধান্তকে ফিল্ডিং দলের চ্যালেঞ্জ জানানোটা নতুন কিছু নয়। কিন্তু থার্ড আম্পায়ারের আউটের সিদ্ধান্তকে পাল্টা চ্যালেঞ্জ করে আগের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করার ঘটনা এর আগে কখনও দেখা যায়নি। যা ঘটল উইমেন্স প্রিমিয়ার লিগে মুম্বই ইন্ডিয়ান্স বনাম ইউপি ওয়ারিয়র্স ম্যাচে।

ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৯ রান করে ইউপি ওয়ারিয়র্স। রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করে মুম্বইয়ের দুই ওপেনার হেইলি ম্যাথিউজ ও যস্তিকা ভাটিয়া। মুম্বই ইনিংসে ম্যাচের পঞ্চম ওভারে ঘটে অদ্ভূত ঘটনা। বল করছিলেন সোফি এক্লিস্টোন। স্ট্রাইকে ছিলেন হেইলি ম্যাথুজ। এক্লিস্টোনের একটি বলে এলবিডব্লুউ আবেদন করেন। বলটি ব্যাট ও প্যাডের খুব কাছাকাছি ছিল। তবে ফিল্ড আম্পায়ার সাড়া দেননি ইউপির আবেদনে। সেই সময় ডিআরএস নেন ইউপি অধিনায়ক অ্যাশলে হেলি। রিভিউতে প্রথবার দেখে থার্ড আম্পায়ারের মনে হয় বল ম্যাথিউজের বুটে লেগেছে প্রথম। আর বল উইকেটের লাইনে থাকায় আউটের সিদ্ধান্ত দেন। ফিল্ড আম্পায়ার নিজের সিদ্ধান্ত পরিবর্তন করে আউট দেন।

কিন্তু তখনও অনেক বাকি নাটকীয়তার। আউট দেওয়ার পরও মাঠ ছাড়তে নারাজ হেইলি ম্যাথিউজ। তাঁর দাবি বল আগে ব্যাটেই লেগেছে। থার্ড আম্পায়ারে সিদ্ধান্ত ভুল। বেশ কিছু সময় মাঠে দাঁড়িয়ে থাকেন তিনি। আর থার্ড আম্পায়ের সিদ্ধান্তকে পাল্টা চ্যালেঞ্জ করে এবার তিনি পাল্টা ডিআরএস নেন। এমন ঘটনায় সকলেই একটু হকচকিয়ে যান। কিন্তু অবিশ্বাস্যভাবে ম্যাথিউজের নেওয়া রিভিউতে থার্ড আম্পায়ার দেখে বুঝতে পারেন সত্যিই বল আগে ব্যাটে লেগেছে। আর নিজের সিদ্ধান্ত ফের পরিবর্তন করেন থার্ড আম্পায়ার। আর ফিল্ড আম্পায়র ফের ম্যাথিউজকে নট আউট ঘোষণা করেন।

এমন বিরলতম ঘটনার ভিডিও নেট মাধ্যমে ছড়িয়ে পরতে বেশি সময় লাগেনি। কিন্তু প্রশ্ন উঠছে প্রথমবার কেনও থার্ড আম্পায়েরর দেখে মন হল বল আগে বুটে লেগেছে। তাকে তখন কোন ফুটেজ দেখানো হয়েছিল। কারণ পরের বার পরিষ্কার বোঝা গিয়েছে বল বুট ও প্যাডের থেকে অনেকটা দূরে সরাসরি ব্যাট দিয়ে খেলা হয়েছে। হেইলি ম্যাথিউজ নিজের অনড় মনোভাব দেখিয়ে জয় পেলেও ডিআরএস সিস্টেম ও আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে কিন্তু বিস্ময় থেকেই যাচ্ছে।