East Bengal: ইস্টবেঙ্গলের কোচ ফাইনাল হল? চূড়ান্ত তালিকায় ৩ স্প্যানিশ ম্যানেজারের নাম

কলকাতা: ইস্টবেঙ্গলের কোচ হিসেবে নতুন বছরের দায়িত্ব পেতে চলেছেন কে? এই মুহূর্তে এটাই ভারতীয় ফুটবলের অন্যতম হট টপিক। ইনভেস্টর সংস্থা কথা দিয়েছিল আগে একজন যোগ্য ম্যানেজার চূড়ান্ত করা হবে। তারপর দ্রুত ফুটবলার বেছে নেওয়া হবে। কারণ সাফল্য পেতে গেলে প্রথম থেকেই প্রস্তুতি শুরু করতে হয়। সেটাই করবে লাল হলুদ। প্রথম তিনবারের ব্যর্থতা থেকে এই শিক্ষা নিয়েছে তারা।

তবে ইনভেস্টর বাজেট বাড়ানোর প্রতিজ্ঞা করলেও, সেটা ঠিক কতটা বাড়বে বোঝা যাচ্ছে না। বাধ্য হয়ে কো স্পন্সর খোঁজা শুরু হয়েছে। ক্লাব চাইছে সাত থেকে আট কোটি টাকার কো স্পন্সর জোগাড় করতে পারলে কোচ হিসেবে প্রথম পছন্দ লোবেরাকে চূড়ান্ত করে ফেলতে। তালিকায় হাবাস এবং কার্লোস কুয়াদ্রত থাকলেও লাল হলুদ কর্তাদের প্রথম পছন্দ লোবেরা।

আরও পড়ুন – একমাত্র পাকিস্তানি হিসেবে খেলবেন আইপিএলে! কোহলির রেকর্ড ভাঙা ক্রিকেটারকে চেনেন?

এর প্রথম কারণ দুর্দান্ত খেলার স্টাইল এবং দ্বিতীয় কারণ শক্তিশালী দল না থাকলেও দুর্দান্ত ফুটবল উপহার দেওয়ার ক্ষমতা রাখেন। অতীতে মুম্বইকে চ্যাম্পিয়ন করেছিলেন তিনি। তাই তার আর্থিক চাহিদা বাকিদের থেকে বেশি হলেও লোবেরাই ইস্টবেঙ্গলের তালিকায় এক নম্বরে। তরুণ ফুটবলারদের তৈরি করে নিতে জানেন।

শক্তিশালী দল তৈরির চেষ্টা করলেও বাজারে এই মুহূর্তে খুব বেশি ভাল মানের ভারতীয় ফুটবলার পড়ে আছে এমন নয়। তাই কোচ এবং বিদেশির ওপর বিশেষ নজর দিতে হবে ইস্টবেঙ্গলকে। তাই আগামী কয়েকটা দিন ইস্টবেঙ্গল ক্লাব এবং কর্তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ সমর্থকরা তিন বছর ধরে সহ্য করেছেন। এবার অনেক সময় পেয়েছেন তারা।

এবার ব্যর্থ হলে আর অজুহাত দেওয়ার জায়গা থাকবে না। তবে লোবেরা কোচ হলে বেশ কিছু ভাল বিদেশি নিয়ে আসতে পারেন তিনি। তবে সেক্ষেত্রে বাজেট একটা বিষয় অবশ্যই হতে পারে। অন্যদিকে হাবাস অনেকদিন কোচিং করছেন না। তার বয়স বেড়ে গিয়েছে। তিনি তালিকায় দ্বিতীয় পছন্দ। আর সুনীল ছেত্রীদের প্রাক্তন ম্যানেজার কার্লোস রাজি ভারতে ফিরতে। তার আর্থিক চাহিদা বাকিদের তুলনায় কম। তিনিও বেঙ্গালুরুকে চ্যাম্পিয়ন করেছিলেন অতীতে।