CSK vs SRH: হায়দারাবাদের সূর্য ডোবাতে তৈরি ধোনির চেন্নাই এক্সপ্রেস, ফাটাফাটি ম্যাচ

চেন্নাই: চারবারের আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। এবার সংখ্যাটা পাঁচ করে মুম্বই ইন্ডিয়ান্সকে ছুঁতে চায় সিএসকে। তবে মরশুমের শুরু থেকেই ধারাবাহিকতার অভাবে ভুগছে ধোনির দল। পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে জিতেছে ও দু’টিতে হেরেছে তারা। অবশ্য গত ম্যাচে বিরাট কোহলিদের বিরুদ্ধে জয় বাড়তি আত্মবিশ্বাস জোগাচ্ছে চেন্নাইকে। শুক্রবার তাদের সামনে সানরাইজার্স হায়দরাবাদ।

গত ম্যাচের ফর্ম বজায় রেখে পয়েন্ট টেবিলে উত্তরণই পাখির চোখ হলুদ বাহিনীর। অন্যদিকে, মরশুমের শুরু থেকেই ধুঁকছে হায়দরাবাদ। পাঁচ ম্যাচের তিনটিতে হেরে টেবিলের নবম স্থানে রয়েছে তারা। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে ঝাঁপাবে আইডেন মার্করামের দলও। চেন্নাই দলের সবচেয়ে বড় সম্পদ মহেন্দ্র সিং ধোনির মগজাস্ত্র।

সম্ভবত এটাই ক্যাপ্টেন কুলের শেষ আইপিএল। বিদায়ী আসরকে স্মরণীয় করে রাখতে চাইবেন মাহি। তবে দলের পারফরম্যান্সে একেবারই সন্তুষ্ট নন তিনি। বিশেষ করে ফিল্ডিং ও বোলিং নিয়ে। এই দুই বিভাগে ক্রিকেটারদের গয়ংগচ্ছ মনোভাব কাটাতে ক্যাপ্টেন্সি ছাড়ার হুমকি পর্যন্ত দিয়েছিলেন ধোনি। তাতে যে কিছুটা হলেও কাজ হয়েছে, বিরাটদের বিরুদ্ধে গত ম্যাচের পারফরম্যান্সই তার প্রমাণ।

চেন্নাইয়ের ব্যাটিং অবশ্য খুব শক্তিশালী। ওপেনিংয়ে দারুণ ছন্দে আছেন ঋতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ে। তাছাড়া চলতি মরশুমে চেন্নাইয়ের বড় প্রাপ্তি অজিঙ্কা রাহানের ফর্ম। ধারাবাহিকভাবে দলের বড় রানের ভিত গড়ে দিচ্ছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। মিডল অর্ডারে রান পাচ্ছেন শিবম দুবে, রবীন্দ্র জাদেজারাও।

সঙ্গে ধোনির মতো ফিনিশার তো আছেনই। চোট সারিয়ে এই ম্যাচে মাঠে ফিরতে পারেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস। স্পিন বোলিংয়ে রয়েছেন জাদেজা, মঈন আলি ও থিকশানা। তবে পেস বিভাগে মাথেশা পাথিরানা ছাড়া কেউ ফর্মে নেই।ব্যাটিং ব্যর্থতায় ভুগছে হায়দরাবাদ। টপ ওর্ডারে মায়াঙ্ক আগরওয়াল, রাহুল ত্রিপাঠিদের পারফরম্যান্সে ধারবাহিকতার অভাব স্পষ্ট।

এই ব্যর্থতা ঢাকতে বাড়তি দায়িত্ব নিতে হবে ক্যাপ্টেন মার্করামকে। হ্যারি ব্রুকের দুরন্ত ফর্ম অবশ্য ভরসা জোগাচ্ছে দলকে। তবে হায়দরাবাদের বোলিং বেশ শক্তিশালী। পেস বিভাগে ভুবনেশ্বর কুমার, টি নটরাজন, মার্কো জানসেনের সঙ্গে আছেন স্পিডস্টার উমরান মালিক।