Neeraj Chopra: নীরজ চোপড়া আবার গর্বিত করলেন ভারতকে! সোনা জিতেও খুশি নন সোনার ছেলে

দোহা: নীরজ চোপড়া এই তো কয়েকদিন আগেই দিল্লিতে অবস্থানকারী কুস্তিগীরদের পাশে দাঁড়িয়েছিলেন। তাদের কষ্টের পক্ষে কথা বলেছিলেন। যোগ্য সম্মান জানিয়েছিলেন বজরং, সাক্ষীদের। এবার কাতারের রাজধানী দোহাতে স্বর্ণপদক জিতলেন নীরজ। তার প্রশংসা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় মমতা লিখেছেন, কি অসাধারণ পারফরমেন্স। এলেন, ছুঁড়লেন এবং জিতলেন। সত্যিকারের চ্যাম্পিয়ন।

নীরজ চোপড়া আপনাকে অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন। আপনার এই জয় দেশের সবাই সেলিব্রেট করবে। গত বারের ডায়মন্ড লিগে চ্যাম্পিয়ন এ বারও তার খেতাব ধরে রাখতে সক্ষম হলেন।৮৮.৬৭ মিটার থ্রো করে বাজিমাত করলেন তিনি। দ্বিতীয় স্থানে শেষ করলেন জাকুব ভ্যাডলেচ। তিনি থ্রো করলেন ৮৮.৬৩ মিটার। ফলে ২৫ বছর বয়সি ভারতীয় জ্যাভলার মাত্র ০.০৪ মিটারের ব্যবধানে জিতে শেষ হাসি হাসলেন।

এ দিনের ফাইনালে নীরজ চোপড়ার প্রথম থ্রো-ই শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দিল। এই থ্রোয়ের উপর ভর করেই দোহা ডায়মন্ড লিগ খেতাব জিতলেন তিনি । এই নিয়ে তৃতীয় বার ডায়মন্ড লিগের শীর্ষস্থান দখল করলেন নীরজ। গত বছর তিনি প্রথম ভারতীয় হিসেবে জিতেছিলেন ডায়মন্ড লিগের ট্রফি। এই বছর ও তার অন্যথা হল না। সোনা জিতলেও এখনও পর্যন্ত ৯০ মিটারের মাইলফলক অধরাই থাকল তাঁর কাছে।

টোকিও অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজ এ দিন ৯ জন বিশ্বসেরা প্রতিযোগীকে পিছনে ফেললেন ফাইনালে। চোপড়ার এ দিনের থ্রোগুলি ছিল যথাক্রমে ৮৮.৬৭ মিটার, ৮৬.০৪ মিটার এবং ৮৫.৪৭ মিটারের। চতুর্থ থ্রোটি তাঁর ফাউল হয়। নীরজ চোপড়া অবশ্য জানিয়েছেন তিনি খুব একটা খুশি নন ব্যক্তিগতভাবে। সোনা জিতলেও ৯০ মিটার স্পর্শ করতে পারেননি। এটা তিনি চেয়েছিলেন।

তবে মাঝে চোট লাগার কারণে কিছুটা ফিটনেস কমে গিয়েছিল। তার আসল লক্ষ্য পরের বছর প্যারিস অলিম্পিকের আগে নিজেকে সম্পূর্ণ শক্তিশালী এবং ফিট করে নেওয়া। তার আগে অবশ্য বেশ কয়েকটি টুর্নামেন্ট খেলবেন।