বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারী হলেন জাহির খান। প্রাক্তন বাঁ হাতি পেসারের ঝুলিতে রয়েছে ৩১টি উইকেট। রবিচন্দ্রন অশ্বিন বাংলাদেশের বিরুদ্ধে পেয়েছেন ২৩টি উইকেট। ফলে আর ৯ উইকেট পেলে প্রথম স্থানে উঠে আসবেন অশ্বিন।

IND vs ENG: টেস্টের মাঝে বেরিয়ে গিয়েছিলেন, দলে ফিরে কী ব্যাটিং-বোলিং করতে পারবেন অশ্বিন? কী বলছে নিয়ম

রাজকোটে তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে বড় টার্গেট দেওয়ার পথে এগোচ্ছে টিম ইন্ডিয়া। এরই মাঝে ভারতীয় দলের জন্য মিলল এক স্বস্তির খবর। যার ফলে চতুর্থ ইনিংসে ভারতের শক্তি আরও বাড়তে চলেছে। কারণ রাজকোট টেস্টে ফের দলের সঙ্গে যোগ দিচ্ছেন তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

দ্বিতীয় দিনের খেলার পরই পারিবারিক এমার্জেন্সির কারণে দল ছেড়ে গিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। প্রাথমিকভাবে কারণ জানা না গেলেও, পরে জানা যায় মায়ের অসুস্থতার কারণেই বাড়ি গিয়েছিলেন অশ্বিন। এরই মধ্যে চতুর্থ দিনের খেলা শুরুর আগে জানা যায় পারিবারিক দায়িত্ব পালন করে ফের দেশের ডিউটিতে যোগ দিতে চলেছেন অশ্বিন।

রবিবার সকালে কুলদীপ যাদব প্রথমে আভাস দেন অশ্বিনের দলের সঙ্গে যোগ দেওয়ার বিষয়ে। পরে বিসিসিআই সেই খবে শীলমোহর দেয়। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, , রাজকোটে টেস্টের চতুর্থ দিন থেকেই ভারতীয় দলের সঙ্গে যোগ দিচ্ছেন অশ্বিন। একই সঙ্গে অশ্বিন যে দলের হয়ে ব্যাটিং ও বোলিং করতে পারবেন সেই কথাও জানানো হয়।

আরও পড়ুনঃ T20 World Cup 2024: টি-২০ বিশ্বকাপে ভারতের অধিনায়ক কে? জানিয়ে দিল বিসিসিআই

প্রসঙ্গত, আইসিসির নিয়ম অনুযায়ী কোনও ক্রিকেটার টেস্ট ম্যাচের মাঝে যতটা সময় মাঠের বাইরে থাকবেন তিনি মাঠে ফিরলে ততটা সময় বোলিং-ব্যাটিং করতে পারবে না। কিন্তু চোট-আঘাত বা পারিবারিক কোনও সমস্যার কারণে মাঠ ছাড়লে আম্পায়াররা বিবেচনা করে সেই ক্রিকেটারকে মাঠে নামার অনুমতি দিতে পারে। সেই কারণেই অশ্বিন দলের সঙ্গে যোগ দিয়ে নিজের অবদান রাখতে পারবেন।