নতুন মেট্রো স্টেশন জুড়ে ছড়িয়ে পানের পিক ! Representative Image

Kolkata Metro Rail: নতুন মেট্রো স্টেশন জুড়ে ছড়িয়ে পানের পিক ! অপরিচ্ছন্ন করছেন যাত্রীরাই

আবীর ঘোষাল, কলকাতা: পরিষ্কার পরিচ্ছন্ন কলকাতা মেট্রো শহরের গর্ব। ভারতের প্রথম মেট্রো, কলকাতা মেট্রো দেশের গর্ব। এসপ্ল্যানেড থেকে ভবানীপুর (বর্তমানে নেতাজি ভবন) পর্যন্ত অংশ দিয়ে যে মেট্রো যাত্রা শুরু করেছিল তা ক্রমশ নিজেকে আরও উন্নত ও বিস্তৃত করে চলেছে। সকলকে পুনরায় গর্বিত করে এই মেট্রো হুগলি নদীর নীচে দিয়ে  চলাচল শুরু করেছে। দেশের মধ্যে এই প্রথম কোনও মেট্রো যাবতীয় বাধা-বিঘ্ন জয় করে নদীর নিচ দিয়ে যাত্রী নিয়ে চলাচল করছে।

স্থাপত্যবিদ্যার উৎকর্ষের নূতন প্রতীক হয়ে দাঁড়িয়েছে কলকাতা মেট্রো। এই সুন্দর, গতিশীল ও আকর্ষণীয় মেট্রো আমাদের গর্ব। এই মেট্রোর  ভাবমূর্তি আরও উন্নত করতেও এর ঐতিহ্য সংরক্ষণে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে। এমনটাই মেট্রো রেলের তরফে আহ্বান জানানো হয়েছে ৷ সম্প্রতি রেলের নজরে এসেছে যে যাত্রীসাধারণের এক অংশ পানের পিক, গুটখার পিক ও প্লাস্টিক যত্রতত্র ফেলে সুন্দর মেট্রো স্টেশনগুলোকে অস্বাস্থ্যকর ও নোংরা করে তুলছেন। বিশেষ করে কলকাতা মেট্রোর নতুন করিডোরগুলোতে এই প্রবণতা লক্ষ করা যাচ্ছে যা মেট্রো পরিসরকে অপরিচ্ছন্ন  করে  তুলছে।

আরও পড়ুন– রাশিফল ২৮ মার্চ; দেখে নিন আপনার আজকের দিন নিয়ে কী জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

মেট্রো কর্তৃপক্ষ মেট্রো পরিসর যাতে সুন্দর ও পরিচ্ছন্ন  থাকে তার জন্য সর্বোতভাবে  উদ্যোগী।  মেট্রো যাত্রীরা যাতে ‘আমার মেট্রো আমার গর্ব’ এই ভাবনায় অনুপ্রাণিত হয়ে মেট্রো সফর করতে পারেন সেই জন্যই এই উদ্যোগ। মেট্রো ব্যবহারকারীদের সহযোগিতার মাধ্যমেই কেবল মেট্রো চত্ত্বর অপরিষ্কার করার এই প্রবণতা রোধ করা সম্ভব। তার জন্য জোরদার প্রচার শুরু করল কলকাতা মেট্রো রেল।

আরও পড়ুন– রাজ্যে গরম ক্রমশ বাড়ছে ! বৃষ্টির পূর্বাভাস এই কয়েক জেলায়, আগামী কয়েকদিন আবহাওয়া কেমন থাকবে? জেনে নিন

নর্থ সাউথ মেট্রো (ব্লু লাইন) দেশের প্রাচীনতম মেট্রো নেটওয়ার্ক যা পরিষ্কার পরিচ্ছন্নতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।  ব্লু লাইনের যাত্রীরা এই মেট্রোকে নিজেদের মেট্রো বলে  মনে করেন।  আর তার ফলেই এই মেট্রোকে এত সুন্দর ও পরিচ্ছন্ন রাখা সম্ভব হয়েছে । বর্তমানে কলকাতা মেট্রোর নূতন নূতন করিডোর চালু হচ্ছে। কলকাতা মেট্রোর পরিছন্নতার ঐতিহ্য নতুন করিডোরগুলোতে বজায় রাখার জন্যে মেট্রো কর্তৃপক্ষর সঙ্গে  যাত্রীদের সহযোগিতা একান্ত কাম্য। ‘আমার কলকাতা মেট্রো’  প্রত্যেক অংশীদারকে মেট্রো চত্ত্বর অপরিষ্কার করা থেকে বিরত থাকতে ও  সহযাত্রীদের মধ্যে যদি কেউ মেট্রোকে অপরিছন্ন করেন তবে তা থেকে তাকে বিরত রাখতে অনুরোধ জানানো হচ্ছে বলে জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।