সূর্যের সংস্পর্শে ট্যান পড়ছে ত্বকে! বিউটিশিয়ানের ঘরোয়া টিপসেই হবে সমস্যা সমাধান

Skin Care Tips: রোদে পুড়ে ঝামা মুখ-হাত-গলা! হতে পারে সানবার্নও! ঘরোয়া ৩ স্টেপে করুন ‘ডি-ট্যান’

দক্ষিণ দিনাজপুর: সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করে। রোদ লেগে মুখে, হাতে, গলায় ট্যান পড়ে যায়। এমনকী সানবার্নও হতে পারে। মুখ, হাত ডি-ট্যান করার জন্যে পার্লারে যাওয়ার প্রয়োজন নেই। তবে ঘরোয়া উপায়েই ত্বক ডি-ট্যান করতে পারেন। তিন পদ্ধতির সন্ধান দিলেন বিউটিশিয়ান। ট্যান দূর করতে ও ত্বক উজ্জ্বল করতে ঘরোয়া উপায়ে কী কী ফেসপ্যাক ব্যবহার করলে উপকার পাবেন, তা জেনে নিন বিউটিশিয়ান জয়শ্রী মহন্তের ঘরোয়া টিপসেই।

দীর্ঘক্ষণ সূর্যের সংস্পর্শে থাকলেই ট্যান পড়ে ত্বকে। তবে ঘরোয়া উপায়েও ত্বকে পড়া ট্যান দূর করা সম্ভব। ব্যবহার করে দেখতে পারেন টমেটো। একটা টমেটো কে মাঝ বরাবর কেটে নিয়ে সেটা ত্বকের উপর রাবিং করতে হবে ৪-৫ মিনিট। কিছুটা সময় রেখে দিতে হবে। শুকিয়ে এলে এতে ত্বকের সঙ্গে টমেটো রস টান ধরবে। এরপর ভেজা তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। টম‍্যাটোতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট, তা ত্বক মেরামত করতে পারে এবং ত্বকের ক্লিনজার হিসেবে খুব উপকারী।

আরও পড়ুনঃ বসিরহাটে বিরাট চমক দিল সিপিএম! কে হচ্ছেন এই কেন্দ্রের প্রার্থী? বৈঠক শেষে বাজিমাত আলিমুদ্দিনের

স্ক্রাবিং-র জন্য লাগবে কাঁচা দুধ ও চালের গুঁড়ো। একটি বাটিতে দু-চামচ চালের গুঁড়ো আর দু চামচ কাঁচা দুধ দিয়ে একটা মিশ্রন বানিয়ে নিতে হবে। এরপর ত্বকের উপর লাগিয়ে হালকা হাতে ৭-৮ মিনিট ম্যাসাজ করতে হবে। কিছুক্ষন পর ভেজা তোয়ালে দিয়ে মুছে নিতে হবে।

যে কোনও ধরনের ত্বকের জন্যে উত্তম স্ক্রাবিং হল চালের গুঁড়োর। চালের গুঁড়ো ত্বকের মরা কোষ তুলে আনবে, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস কমে যাবে। কাঁচা দুধ ত্বক ময়েশ্চারাইজ হতে সাহায্য করে। ত্বকের ডেড সেলস দূর করে ত্বক কে আরও বেশি উজ্জ্বল আর প্রাণবন্ত দেখাতে সাহায্য করবে।

প্যাকের জন্য লাগবে গোলাপ জল, চালের গুঁড়ো ও দারুচিনির গুঁড়ো। সমপরিমান চালের গুঁড়ো ও দারুচিনির গুঁড়ো র মধ্যে কিছুটা গোলাপ জল মিশিয়ে একটা মিশ্রন তৈরি করে ত্বকের উপর প্রায় ১০-১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। যতক্ষণ না হালকা শুকিয়ে যাচ্ছে। দারুচিনি ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। ত্বককে নিরাময় করতে এবং সুস্থ ও নরম রাখতে সাহায্য করে। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং পিএইচের ভারসাম্য বজায় রাখতে ব্যবহার করা যায় গোলাপ জল। এরপর শুকিয়ে গেলে হালকা হাতে বেশ কিছুটা সময় সার্কুলার ভাবে ম্যাসাজ করে ভেজা তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। এরপর নিজেদের পছন্দমতো ময়েশ্চারাইজার দিয়ে ত্বকের উপর ম্যাসাজ করে নিলেই ত্বকের উজ্জলতা রেডি। কমবে ট্যানের সমস্যা।

সপ্তাহে দু থেকে তিনদিন এই রেমিডি ব্যবহার করলে ট্যান থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। পার্লারের পাশাপাশি বাড়িতে এই তিনটি স্টেপ মেনে চললে এতেই হারানো উজ্জ্বলতা ফিরে পেতে সাহায্য করবে খুব সহজেই।

সুস্মিতা গোস্বামী