বর্ধমানে বিচিত্র দেওয়াল লিখন৷

East Bardhaman News: সাপুড়ের বিনের আওয়াজে ঝুড়ি থেকে বেরিয়ে আসছে জোড়া সাপ! ভোট প্রচারে এ কোন দৃশ্য?

বর্ধমান: সাপুড়ের বিনের আওয়াজে ঝুড়ি থেকে বেরিয়ে আসছে জোড়া সাপ! তাও আবার যে সে সাপ নয়। একটি গোখরো অপরটি চন্দ্রবড়া। ভাবছেন কোথায় দেখা মিলল এই দুই বিষধর সাপের? আসলে জোড়া সাপের এই ছবি ধরা পড়ল রাজনৈতিকদলের দেওয়াল লিখনে। যা ঘিরে ইতিমধ্যেই দুই পরস্পর বিরোধী দলের মধ্যে শুরু হয়েছে চাপানউতোর।

দেশবাসীর দরজায় কড়া নাড়ছে লোকসভা ভোট। মাঠে নেমেছেন বিভিন্ন দলের দলীয় কর্মীরা। লোকসভা ভোট এগিয়ে আসতেই রাজ্যের বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে অভিনব সব প্রচার। পাশাপশি দেওয়াল লিখনে ফুটে উঠেছে ব্যঙ্গচিত্রও। পূর্ব বর্ধমান জেলাতেও এবার দেখা গেলসেই ছবি। পূর্ব বর্ধমানের কালনা শহরের তিন নম্বর ওয়ার্ডের এই দেওয়াল লিখন ঘিরে রাজনৈতিক তরজা রীতিমত তুঙ্গে।

আরও পড়ুন: জ্বর থেকে ব্লাড প্রেসার, ভরসার ওষুধই পরীক্ষায় ফেল! জানলে হাত পা ঠান্ডা হয়ে যাবে

পূর্ব বর্ধমান জেলার কালনা শহরের তিন নম্বর ওয়ার্ডের একটি দেওয়াল চিত্রে তুলির টানে ফুটিয়ে তোলা হয়েছে জোড়া বিষধর সাপ কে। যার একটির নীচে লেখা গোখরো, অন্যটির নিচে লেখা চন্দ্রবড়া।

এই প্রসঙ্গে, কালনা তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সমরজিৎ হালদার বলেন, “আমরা তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বারবার একটা জিনিস লক্ষ্য করেছি। বাংলায় যখনই ভোট আসছে কিছু পরিযায়ী পাখির মতকিছু মানুষমানুষকে বিভ্রান্ত করে। এবং ভোট শেষ হয়ে গেলে নির্বাচনে পরাজয় স্বীকার করতে না পেরে মানুষকে আবার ভুল পথে পরিচালনা করে। আর এই সমস্ত মানুষ থেকে দূরে থাকার জন্যই মানুষকে সচেতন করা হচ্ছে। “

তবে শুধু এই একটিই নয়। কালনা তিন নম্বর ওয়ার্ড জুড়ে দেখা গেল একাধিক ব্যঙ্গাত্মক দেওয়াল লিখন।এহেন দেওয়াল লিখন প্রসঙ্গে কাটোয়া সাংগঠনিক জেলার বিজেপি জেলা সম্পাদক সুমন ঘোষ প্রশ্ন তোলেন বিরোধীদের রুচি নিয়ে।গ্যাস সিলিন্ডারের ভারে নুইয়ে পড়েছে দেশের সাধারণ জনতা। আবার ঝুড়ি থেকে বেরিয়ে আসছে বিষধর সাপ।

এমনই সব ব্যঙ্গচিত্রকে হাতিয়ার করে দেওয়াল লিখন করা হয়েছে কালনা তিন নম্বর ওয়ার্ডে।এই বিষয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হওয়ার কথাও শোনা গিয়েছে । সব মিলিয়ে, ভোট এগিয়ে আসতেই রাজনৈতিক তরজা শুরু দুই রাজনৈতিক দল গুলির মধ্যে।

বনোয়ারীলাল চৌধুরী