এবার বাংলায় ‘আইপিএল’! বাঙালির জন্য বড় খবর, বাংলার মাঠে টি২০ মহাযুদ্ধ

কলকাতা: আইপিএল এবার বাংলায়!

আইপিএলের ভরা মরসুম। তার পরই বেঙ্গল প্রো টি টোয়েন্টি লিগের ঢাকে কাঠি। মঙ্গলবার সিএবিতে বাংলার নিজস্ব টি টোয়েন্টি লিগ শুরু করার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন সিএবি প্রেসিডেন্ট স্নেহাশিস গঙ্গোপাধ্যায়।

চলতি আইপিএল শেষ হওয়ার ১৫ দিন পরই বেঙ্গল প্রো লিগ শুরু হবে। জুন মাসের ১০-১১ তারিখ থেকে টুর্নামেন্ট শুরু হতে পারে। বেঙ্গল প্রো লিগের দিনক্ষণ নির্দিষ্ট করে ঘোষনা হয়নি এখনও।

সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ঝুলন গোস্বামীকে কোন ভূমিকায় দেখা যাবে, তা পরিস্কার হয়নি। এমনকী মহম্মদ শামি, মুকেশ কুমার, আকাশদীপের মতো ভারতীয় দলে প্রতিনিধিত্ব করা বাংলার ক্রিকেটাররা বেঙ্গল প্রো লিগে খেলবেন কি না তাও পরিস্কার নয়।

সিএবি অবশ্য আশাবাদী, এই তিন ক্রিকেটারকে খেলানো যাবে বলে। সিএবি প্রেসিডেন্ট জানিয়েছেন, “৮ টি করে পুরুষ এবং মহিলা দল এই প্রো লিগে খেলবে। প্রতিদিন দুটো করে ম্যাচ। মহিলাদের ম্যাচ হবে যাদবপুরে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের নিয়ম মেনেই এই প্রো লিগের আয়োজন। ইতিমধ্যে তামিলনাড়ুতে আয়োজিত হয় এই লিগ। প্রচুর প্রতিভা উঠে এসেছে। সেই ক্রিকেটারদের অনেকে আইপিএল ও ভারতীয় দলে জায়গাও করে নিয়েছেন।”

আরও পড়ুন- আইপিএলের এই লোগো কোন ব্যাটারের শট দেখে তৈরি? নামটা শুনলে অবাক হবেন

বাংলার ক্রিকেটার ছাড়া অন্য কোনও রাজ্যের ক্রিকেটারদের জন্য এই প্রতিযোগিতার দরজা বন্ধ। এমনকী প্রতিটি দলের কোচও হবেন বাংলার। আপাতত ১৩৬ জন পুরুষ এবং ১২৮ জন মহিলা ক্রিকেটারকে এই প্রতিযোগিতায় খেলতে দেখা যাবে।

পুরুষদের দল ১৭ জনের হবে। প্রতিটি দলে দুজন রনজি দলের ক্রিকেটার থাকবেন। প্রতিটি দলে অনুর্ধ্ব ১৯ ক্রিকেটার রাখা বাধ্যতামূলক। মহিলাদের দল হবে ১৬ জনের।

দলের মালিক কারা, সেই ব্যাপারে সিএবি এখনও কিছু জানাতে পারেনি। বিষয়টি চুড়ান্ত হয়নি। ১০ বছরের লক্ষ্যমাত্রা মাথায় রেখেই দলগুলো চুক্তি করছে। ২১ দিন ধরে চলা এই প্রতিযোগিতায় মার্কি ক্রিকেটার বাংলারই হবে।

আরও পড়ুন- ২৫ কোটির বোলারকে নিয়ে ‘বড়’ সিদ্ধান্ত কেকেআরের! আজই যা হওয়ার হবে আইপিএলে

একমাত্র মেন্টর পদে কোনও বিদেশি নেওয়া যাবে। তবে ভূমিপুত্রদের তুলে আনার এই উদ্যোগে অন্য ক্রিকেটারদের মিশে যাওয়ার শঙ্কা যে রয়েছে তা অস্বীকার করছেন না স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। কারণ আধার কার্ডের ভিত্তিতে ক্রিকেটারদের বঙ্গীয় পরিচয় ধরা হবে। সেক্ষেত্রে ভিনরাজ্যের কোনও ক্রিকেটারের আধার কার্ডে বাংলার ঠিকানা থাকলে তাঁকে এই রাজ্যের ক্রিকেটার বলেই ধরা হবে।