রাস্তায় চলছে গাড়ি চলাচল

Birbhum News: এবার থেকে ‘এই’ জায়গায় গাড়ি চালাতে গেলে মানতে হবে নতুন নিয়ম… জানেন তো?

বীরভূম: জাতীয় সড়ক থেকে শুরু করে গ্রামের ছোট কিংবা বড় রাস্তা সর্বত্রই গাড়ি চলাচল করতে দেখা যায়। তবে সে গাড়ি বিভিন্ন ধরনের হয়।কখনও দু চাকা,কখনও চার চাকা,কখনও দশ চাকা,কখনও ১২ চাকা।তবে আপনি কি মাল বোঝাই কোনও গাড়ি চালাচ্ছেন? তাহলে এবার সাবধান হতেই হবে আপনাকে।ময়ূরেশ্বর থানা এলাকার কোটাসুরে জনবহুল এলাকা পেরোতে মানতে হবে ময়ূরেশ্বর থানা পুলিশের নয়া নিয়ম। রাজ্য সড়কের উপর পথ দুর্ঘটনা কমাতে ময়ূরেশ্বর থানা পুলিশের এই নয়া উদ্যোগ।

সূত্রের খবর,  ময়ূরেশ্বর থানার পুলিশ প্রশাসন মাল বোঝাই গাড়ি-সহ লরি ও ডাম্পার চালকদের খুবই কম গতিতে যাওয়ার নির্দেশ দিচ্ছেন। গতি রাখার নির্দেশ দেওয়া হচ্ছে ২৫ থেকে ৩০ এর কাছাকাছি। পুলিশের এই উদ্যোগে খুশি কোটাসুর স্কুলের রাতুল দাস ও অদিতি বসু।

তাঁদের কথায়, এতদিন এই রাস্তা দিয়ে প্রচুর স্পিডে গাড়ি যেত এবং প্রচুর পথ দুর্ঘটনা ঘটত। তবে এরপর পথদুর্ঘটনা কম হবে। কোটাসুর বাজার থেকে হটিনগর স্কুল মোড় পর্যন্ত এই জনবহুল রাস্তা। সেই রাস্তায় প্রতিদিন কয়েক হাজার মানুষের জমায়েত হয়। আর সেই জনবহুল এলাকায় গাড়ি নিয়ে পারাপারের সময় গাড়ির গতি কমিয়ে গাড়ি চালানোর নির্দেশ দিচ্ছেন পুলিশ প্রশাসন।

এর পাশাপাশি গাড়িতে থাকা খালাসিকে রাস্তায় নামিয়ে গাড়ির পাশাপাশি হেঁটে যাওয়ার নির্দেশ দিচ্ছে পুলিশ।তবে হঠাৎ এই উদ্যোগ কেন ময়ূরেশ্বর থানার পুলিশ প্রশাসনের!এই বিষয়ে জানা যায়, দিন দিন যেভাবে বেপরোয়া ভাবে গাড়ি চালকরা রাস্তা দিয়ে গাড়ি নিয়ে যাচ্ছেন আর যার ফলে সাধারণ মানুষ দুর্ঘটনার কবলে পড়ছে, সেই দুর্ঘটনা থেকে রেহাই পেতে ময়ূরেশ্বর থানার ওসি অনিল কুমারের উদ্যোগে ময়ূরেশ্বর থানা এলাকায় চালু হল নতুন নিয়ম।

এ বিষয়ে পুলিশ প্রশাসনের মতামত কোটাসুর বাজার থেকে আরম্ভ করে হটিনগর স্কুল মোড় পর্যন্ত একটি জনবহুল এলাকা। এই রাজ্য সড়ক লাগোয়া একটি উচ্চ বিদ্যালয়,  একটি প্রাইমারি স্কুল,  BLRO অফিস,  BDO অফিস,  রয়েছে আরও সরকারি দফতর। এছাড়াও এই রাজ্য সড়ক লাগোয়া রয়েছে ২টি বেসরকারি স্কুল। সমস্ত সাধারণ মানুষের কথা মাথায় রেখে এমনই এক পদক্ষেপ করেছে ময়ূরেশ্বরের পুলিশ প্রশাসন।